WHO

Omicron: ওমিক্রন অন্য রূপের চেয়ে কম ক্ষতিকারক, তা বলার সময় হয়নি, বললেন সৌম্যা

কার জোর বেশি—ডেল্টা না ওমিক্রনের? এই প্রশ্নের উত্তর খুঁজতে সম্প্রতি লন্ডনের ইম্পিরিয়াল কলেজের বিশেষজ্ঞরা একটি রিপোর্ট প্রকাশ করেছেন।

Advertisement
সংবাদ সংস্থা
জেনিভা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২১ ০৯:৫৪
করোনাভাইরাসের অন্যান্য রূপের চেয়ে ওমিক্রন কম ক্ষতিকারক, এ কথা বলার এখনও সময় আসেনি। বললেন সৌম্যা স্বামীনাথন।

করোনাভাইরাসের অন্যান্য রূপের চেয়ে ওমিক্রন কম ক্ষতিকারক, এ কথা বলার এখনও সময় আসেনি। বললেন সৌম্যা স্বামীনাথন। —ফাইল চিত্র।

করোনাভাইরাসের অন্যান্য রূপের চেয়ে ওমিক্রন কম ক্ষতিকারক, এ কথা বলার এখনও সময় আসেনি। কোভিডের নয়া রূপ নিয়ে বিশ্ব জুড়ে উদ্বেগের আবহে সোমবার এ কথা বললেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর অন্যতম শীর্ষ বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন। তাঁর আশঙ্কা, ওমিক্রনের কারণে বিপুল মানুষ সংক্রমিত হয়ে পড়তে পারেন। যার জেরে বাড়তে পারে স্বাস্থ্য ব্যবস্থার উপর চাপ।

কার জোর বেশি—ডেল্টা না ওমিক্রনের? এই প্রশ্নের উত্তর খুঁজতে সম্প্রতি লন্ডনের ইম্পিরিয়াল কলেজের বিশেষজ্ঞরা একটি রিপোর্ট প্রকাশ করেছেন। রিপোর্টে তাঁদের দাবি, ওমিক্রন ডেল্টা রূপের চেয়ে কম ক্ষতিকারক, এই দাবির সপক্ষে এখনও কোনও ‘প্রমাণ’ মেলেনি।

Advertisement

ব্রিটেনে ফের লাফিয়ে বাড়তে শুরু করেছে দৈনিক কোভিড সংক্রমণ। গত শুক্রবারই রেকর্ড ভেঙে ব্রিটেনে দৈনিক সংক্রমণ ৯৩ হাজার ছাড়িয়েছে। ওমিক্রন আক্রান্তের সংখ্যা ২৫ হাজার ছুঁয়েছে।

এ বার সৌম্যা বললেন, ‘‘এই পরিস্থিতিতে ওমিক্রন কম ক্ষতিকারক ভেবে চুপচাপ বসে থাকা মোটেই বুদ্ধিমানের কাজ হবে না। রোগীরা গুরুতর ভাবে অসুস্থ না হয়ে পড়লেও স্বাস্থ্য পরিকাঠামোর উপর ভবিষ্যতে বিপুল চাপ পড়তে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement