taliban

Crisis in Afghanistan: আফগান সেনার মাথা কেটে গান গেয়ে উৎসব! তালিবানি সন্ত্রাসের ভিডিয়ো উদ্ধার গোপন গ্রুপ থেকে

ভিডিয়োটিতে দেখা গিয়েছে, ছয় তালিব যোদ্ধা বন্দুক হাতে উল্লাস করছে। এ ছাড়া এক জনের হাতে রয়েছে রক্তাক্ত একটি ছুরি।

Advertisement
সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২১ ২২:০০

ছবি: সংগৃহীত

আফগান সেনাকর্মীর মাথা কেটে, গান গেয়ে উল্লাসে মেতেছে তালিবান, সম্প্রতি এমনই এক ভিডিয়ো উঠে এসেছে নেটমাধ্যমে। সেই ভিডিয়োতে প্রকাশ পেয়েছে, কী ভাবে, সেনার কাটা মাথা নিয়ে একাধিক তালিব যোদ্ধা নিজেদের মধ্যে উল্লাসে মেতে উঠেছে। ছবিটি প্রথম প্রকাশ করেছে ওয়াশিংটন এগ্‌জামিনার বলে একটি সংবাদমাধ্যম। পরে সেই নিয়ে বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। তবে সমস্ত সংবাদমাধ্যমই জানিয়েছেন, এই ৩০ সেকেন্ডের ক্লিপিংটি কখন রেকর্ড করা হয়েছে, তা স্পষ্ট নয়। শুধু শোনা গিয়েছে, এই হত্যালীলা চালানোর সময় নিজেদের পরিচিত স্লোগান দিচ্ছে তালিব যোদ্ধারা।

ভিডিয়োতে দেখা গিয়েছে, ছয় তালিব যোদ্ধা বন্দুক হাতে উল্লাস করছে। এ ছাড়া এক জনের হাতে রয়েছে রক্তাক্ত একটি ছুরি। মনে করা হয়েছে, মাটিতে যে দেহ পড়ে রয়েছে, সেটি এক আফগান সেনাকর্মীর। কারণ, তাঁকে দেখা যাচ্ছে একটি গাঢ় সবুজ পোশাকে, যেমন পোশাক আমেরিকা দিয়েছিল। ভিডিয়োতে এ-ও দেখা যাচ্ছে যে ছুরি ধরে রয়েছে, সে ক্রমাগত স্লোগান দিয়ে চলেছে। তালিবান নেতা আখুন্দজাদার নামেও জয়ধ্বনি দিচ্ছে।

Advertisement

এ ভাবে শিরশ্ছেদ করে শাস্তি দেওয়া ও ভিডিয়ো করে তা প্রকাশ করা নতুন কিছু নয়। এর আগে কখনও ইরাকে, কখনও সিরিয়ায় এমন ছবি দেখা গিয়েছে। সেই ঘটনা ভিডিয়ো করে নেটমাধ্যমে দেওয়ারও ইতিহাস রয়েছে। তবে নব্য তালিবানি শাসনে এই ঘটনা নতুন। প্রসঙ্গত, তালিবান প্রতিরোধকারী বাহিনীর প্রধান আমরুল্লাহ সালেহ্‌র ভাইকে হত্যা করার ঘটনার পরেই এই ভিডিয়ো প্রকাশ করা হয়েছে বলে দাবি করা হয়েছে। পঞ্জশিরের দখল নেওয়ার পরেই সালেহর ভাইকে খুন করে তালিবান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement