Kim Yo Jong

সর্বনাশ ডাকছে দক্ষিণ কোরিয়া! আমেরিকার সঙ্গে চুক্তি প্রসঙ্গে মন্তব্য কিম জঙের বোনের

দক্ষিণ কোরিয়াকে সামরিক দিক থেকে দীর্ঘ দিন ধরেই সহযোগিতা করে আসছে আমেরিকা। আর এটাই উত্তর কোরিয়ার কাছে বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ ১১:৫৭
Kim yo jong

দাদা কিমের সঙ্গে বোন কিং ইয়ো জং। ছবি: সংগৃহীত।

নিজেদের সর্বনাশ নিজেরাই ডেকে আনছে দক্ষিণ কোরিয়া। আমেরিকার সঙ্গে সামরিক চুক্তি প্রসঙ্গে এমনই হুঁশিয়ারি দিলেন উত্তর কোরিয়ার প্রশাসক কিম জং উনের বোন কিম ইয়ো জং। শনিবার উত্তর কোরিয়ার সরকারি সংবাদপত্র কেসিএনএ ইয়ো জঙের মন্তব্যকে উদ্ধৃত করে বলেছে, “আমেরিকার সঙ্গে সামরিক চুক্তির মাসুল দিতে হবে দক্ষিণ কোরিয়াকে। নিরাপত্তা মজবুত করার যে প্রক্রিয়া চালাচ্ছে দুই দেশ, তাতে পরিস্থিতি আরও বিগড়ে যেতে পারে।”

দক্ষিণ কোরিয়াকে সামরিক দিক থেকে দীর্ঘ দিন ধরেই সহযোগিতা করে আসছে আমেরিকা। আর এটাই উত্তর কোরিয়ার কাছে বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই নিজেদের শক্তি প্রদর্শনে মাঝেমধ্যেই স্বল্প পাল্লা, দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করছেন কিম জং। এ বার আরও এক ধাপ এগিয়ে কিমের বোন হুঁশিয়ারি দিলেন যে, এই ধরনের সামরিক চুক্তি করে আখেরে নিজেদের সুবিধা নয়, সর্বনাশই ডেকে আনছে দক্ষিণ কোরিয়া।

Advertisement

তবে সামরিক বিশেষজ্ঞদের মতে, উত্তর কোরিয়াকে চাপে রাখতেই এই কৌশল নিয়েছে আমেরিকা। তাই অস্ত্র সরবরাহ ছাড়াও, মাঝেমধ্যেই দু’দেশের মধ্যে সামরিক মহড়ার আয়োজন করা হচ্ছে। যদিও উত্তর কোরিয়া এই সামরিক মহড়াকে গুরুত্ব দিতে নারাজ। বরং তারা বিশ্বের কাছে নিজেদের শক্তিধর দেশ হিসাবে তুলে ধরার চেষ্টা চালিয়ে যাচ্ছে। একই সঙ্গে, আমেরিকাকেও প্রচ্ছন্ন বার্তা দিতে চাইছে যে, যে কোনও পরিস্থিতির মোকাবিলা করতে প্রস্তুত কিমের দেশ।

এ সপ্তাহের গোড়ার দিকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়োলের সঙ্গে সাক্ষাৎ করেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি আশ্বাস দিয়েছেন, সামরিক ভাবে আরও সমৃদ্ধ করা হবে দক্ষিণ কোরিয়াকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement