Expensive City

বিশ্বের সবচেয়ে দামী শহর আমেরিকার নিউ ইয়র্ক, দ্বিতীয় স্থানটি ভারতের পড়শি দেশে!

ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি এবং আবাসন-ব্যয় বৃদ্ধির কারণে চিনের শহর হংকংকে পিছনে ফেলে দিয়েছে নিউ ইয়র্ক। গত ডিসেম্বরে প্রকাশিত রিপোর্টে প্রথম স্থানে ছিল হংকং।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
লন্ডন শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ০৭:১৩
Statue of Liberty in New york

নিউ ইয়র্কের ‘স্ট্যাচু অফ লিবার্টি’। — ফাইল চিত্র।

হংকংকে পিছনে ফেলে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তকমা পেল নিউ ইয়র্ক। সাম্প্রতিক একটি সমীক্ষায় বলা হয়েছে, প্রবাসী হিসাবে জীবনধারণের জন্য এক জন ব্যক্তিকে সবচেয়ে বেশি অর্থ খরচ করতে হবে আমেরকার ওই শহরে।

লন্ডনের আর্থিক সমীক্ষা সংস্থা ইসিএ ইন্টারন্যাশনাল প্রকাশিত ২০২৩ সালের ‘কস্ট অব লিভিং র‍্যাঙ্কিং’ শীর্ষক রিপোর্টে দাবি করা হয়েছে, ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি এবং আবাসন-ব্যয় বৃদ্ধির কারণে চিনের শহর হংকংকে পিছনে ফেলে দিয়েছে নিউ ইয়র্ক। গত ডিসেম্বরে প্রকাশিত রিপোর্টে প্রথম স্থানে ছিল হংকং। এ বার ওই শহর দ্বিতীয় স্থানে নেমে গিয়েছে।

Advertisement

নতুন রিপোর্ট অনুযায়ী সুইৎজারল্যান্ডের জেনেভা তালিকার তৃতীয় স্থানে রয়েছে। খরচের হিসাবে চতুর্থ স্থানে ব্রিটেনের রাজধানী লন্ডন। পঞ্চম স্থানে এশিয়ার আর এক শহর সিঙ্গাপুর। গত বছর সিঙ্গাপুর ছিল ১৩ নম্বরে। গত বছরের তুলনায় বিশ্বের বড় শহরগুলিতে জীবনধারণের খরচ অনেকটাই বেড়ে গিয়েছে বলে ওই রিপোর্ট জানাচ্ছে। অতিমারির পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবই এই মূল্যবৃদ্ধির কারণ বলে মনে করছেন ইসিএ ইন্টারন্যাশনালের আর্থিক বিশেষজ্ঞেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement