Israel-Palestine Conflict

বিদ্যুৎ নেই, ডিজেলের মজুতও শেষ, বন্ধ হতে চলেছে অবরুদ্ধ গাজ়ার চারটি হাসপাতাল

গত ৭ অক্টোবর হামাসের হামলার পরেই গাজ়া ভূখণ্ডে বিদুৎ সরবরাহ ছিন্ন করেছিল ইজ়রায়েলি সেনা। সেই পরিস্থিতিতে জেনারেটরের সাহায্যে প্রয়োজনীয় চিকিৎসা পরিষেবা চালানো হচ্ছিল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
গাজ়া শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ২৩:৩৪
Many hospitals in Gaza ran out of fuel, shuts down key services

এক মাসের যুদ্ধের বলি গাজ়ার ১০ হাজারেরও বেশি প্যালেস্তিনীয় নাগরিক। ছবি: রয়টার্স।

এক মাসের যুদ্ধের বলি গাজ়ার ১০ হাজারেরও বেশি প্যালেস্তিনীয় নাগরিক। অর্ধেকের বেশি মহিলা, শিশু! আহত তার প্রায় দ্বিগুণ। এই পরিস্থিতিতেও ইজ়রায়েলি সেনা ধারাবাহিক হামলা চালাচ্ছে হাসপাতাল এবং শরণার্থী শিবিরগুলিতে। বন্ধ করে দিয়েছে জ্বালানি, ওষুধ-সহ অত্যাবশকীয় পণ্যের সরবরাহ।

Advertisement

এই পরিস্থিতিতে আল কুদ-সহ গাজ়া ভূখণ্ডের চারটি হাসপাতাল তাদের জরুরি পরিষেবার ক্ষেত্র সীমিত করেছে। ফলে চিকিৎসাধীন রোগী বিশেষত ইনকিউবেটরে থাকা শিশু আইসিইউতে চিকিৎসাধীনদের বড় অংশের মৃত্যুর আশঙ্কা দেখা দিয়েছে।

গত ৭ অক্টোবর হামাসের হামলার পরেই গাজ়া ভূখণ্ডে বিদুৎ সরবরাহ ছিন্ন করেছিল ইজ়রায়েলি সেনা। সেই পরিস্থিতিতে জেনারেটরের সাহায্যে প্রয়োজনীয় চিকিৎসা পরিষেবা চালানো হচ্ছিল। কিন্তু ডিজেলের মজুত শেষ হতে বসায় প্রয়োজনীয় চিকিৎসা পরিষেবায় ব্যাঘাত ঘটার আশঙ্কা দেখা দিয়েছে।

ডিজেলের অভাবে গত ৩ নভেম্বর থেকে গাজ়ার প্রধান হাসপাতাল আল-শিফা এবং ইন্দোনেশিয়া হাসপাতালের মূল জেনারেটর বন্ধ রয়েছে। কিন্তু মজুত জ্বালানিও শেষের পথে। ইন্দোনেশিয়া হাসপাতালের বিকল্প জেনারেটরের আর মাত্র কয়েক ঘণ্টার জ্বালানি আছে বলে বুধবার চিকিৎসকেরা জানিয়েছেন। গাজ়ার অন্যতম হাসপাতাল আল-কুদস এবং আল-আওয়াদার জ্বালানিও শেষের পথে বলে স্বশাসিত প্যালেস্টিনীয় কর্তৃপক্ষের স্বাস্থ্য দফতর বুধবার জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement