COVID-19

আগরার পর বেঙ্গালুরু, চিন থেকে ফেরা আর এক ব্যক্তি কোভিডে আক্রান্ত! পাঠানো হল নিভৃতবাসে

ওই ব্যক্তি কর্নাটকের কেম্পেগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দরে নেমেছিলেন। বিমানবন্দরে আরটি-পিসিআর পরীক্ষায় দেখা যায়, ওই ব্যক্তি কোভিড আক্রান্ত। তাঁকে নিভৃতবাসে পাঠানো হয়েছে।

Advertisement
সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ১২:৪৭
আগরার পর বেঙ্গালুরু, চিন থেকে ফেরা আর এক ব্যক্তি কোভিডে আক্রান্ত!

আগরার পর বেঙ্গালুরু, চিন থেকে ফেরা আর এক ব্যক্তি কোভিডে আক্রান্ত! ফাইল চিত্র।

গত রবিবার চিনফেরত আগরার এক প্রৌঢ় কোভিডে আক্রান্ত হয়েছিলেন। রবিবার রাতেই চিনফেরত আর এক ব্যক্তির শরীরে পাওয়া গেল করোনাভাইরাসের অস্তিত্ব। ওই ব্যক্তি কর্নাটকের কেম্পেগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দরে নেমেছিলেন। বিমানবন্দরে আরটি-পিসিআর পরীক্ষায় দেখা যায়, ওই ব্যক্তি কোভিড আক্রান্ত। তড়িঘড়ি তাঁকে একটি বেসরকারি হাসপাতালে নিভৃতবাসে পাঠানো হয়েছে। পরীক্ষায় ব্যবহৃত নমুনাটিকে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছে।

Advertisement

জিনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমে জানা যায় কোভিড আক্রান্ত ব্যক্তিরা কোভিডের কোন প্রতিরূপের দ্বারা আক্রান্ত হয়েছেন। চিনে কোভিডের যে প্রতিরূপটি সংক্রমণ ছড়াচ্ছে এবং বহ মানুষের মৃত্যুর কারণ হয়েছে, সেই বিএফ.৭ ভারতেও ছড়িয়ে পড়ছে কি না, তা জানা যাবে এই পদ্ধতিতেই। তাই বিশেষজ্ঞরা বার বার জিনোম সিকোয়েন্সিং বাড়ানোর উপর জোর দিতে বলছেন। চিকিৎসকদের একটা বড় অংশ অবশ্য জানিয়েছেন, দেশের অধিকাংশ মানুষের শরীরে কোভিডের বিরুদ্ধে মিশ্র প্রতিরোধ ক্ষমতা তৈরি হওয়ায়, চিনের মতো পরিস্থিতি তৈরি হবে না ভারতে।

কোভিড প্রতিরোধে চিন, জাপান, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, তাইল্যান্ড থেকে আসা যাত্রীদের বিমানবন্দরে আরটি-পিসিআর পরীক্ষা করা বাধ্যতামূলক করেছে কেন্দ্র। আপৎকালীন পরিস্থিতির মোকাবিলায় সব ক’টি রাজ্যকে প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement