Israel-Hamas Conflict

গাজ়ায় শরণার্থী শিবিরে আবার ইজ়রায়েলি হানা, হত অন্তত ৫০, খান ইউনুসে মুখোমুখি লড়াই

৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইজ়রায়েলি হামলায় ২৩ লক্ষ প্যালেস্তেনীয়র বাসভূমি গাজ়ায় প্রায় ১০ লক্ষ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। নিহতের সংখ্যা পাঁচ হাজার ছুঁয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
গাজ়া শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৩ ২২:০৯
ইজ়রায়েলি বিমানহানায় বিধ্বস্ত গাজা।

ইজ়রায়েলি বিমানহানায় বিধ্বস্ত গাজা। ছবি: রয়টার্স।

যুদ্ধবিধ্বস্ত গাজ়ার প্যালেস্তেনীয় শরণার্থী শিবিরে আবার নির্বিচারে বোমাবর্ষণের অভিযোগ ইজ়রায়েলি বায়ুসেনার বিরুদ্ধে। সোমবার দুপুরে দক্ষিণ গাজ়ার খান ইউনুস এলাকার জ়াবালিয়া শরণার্থী শিবিরে ইজ়রায়েলি হামলায় নারী ও শিশু-সহ অন্তত ৫০ জন প্য়ালেস্তিনীয় নাগরিকের মৃত্যু হয়েছে বলে প্রাথমিক খবর।

Advertisement

খান ইউনুস এলাকাতেই সীমান্ত পেরিয়ে ইজ়রায়েলি সেনা দক্ষিণ গাজ়া ভূখণ্ডে অনুপ্রবেশ করেছে। হামাস যোদ্ধাদের সঙ্গে তাদের মুখোমুখি লড়াই শুরু হয়েছে বলেও কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে। প্রসঙ্গত, গত ৭ অক্টোবর গাজ়া সীমান্তে সশস্ত্র প্যালেস্তিনীয় গোষ্ঠী হামাসের হামলার পরে এই নিয়ে তৃতীয়বার ইজ়রায়েলি ফৌজের হানা শিকার হল জ়াবালিয়া শরণার্থী শিবির।

পশ্চিম এশিয়ার সংবাদমাধ্যম আল জাজ়িরা জানিয়েছে, সোমবার রাত পর্যন্ত ৩৭ জনের দেহ উদ্ধার করা হয়েছে। ধ্বংসস্তূপের নীচে এখনও অনেকে আটকে রয়েছেন বলে আশঙ্কা করা হয়েছে। ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইজ়রায়েলি হামলায় ২৩ লক্ষ প্যালেস্তেনীয়র বাসভূমি গাজ়ায় প্রায় ১০ লক্ষ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। তাঁদের জল, বিদ্যুৎ, খাবার সরবরাহ বন্ধ করেছে ইজ়রায়েল। এই পরিস্থিতিতে বহু ঘরছাড়া জ়াবালিয়া-সহ রাষ্ট্রপুঞ্জ পরিচালিত বিভিন্ন শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছেন।

গত ৭ অক্টোবর ভোরে প্যালেস্তেনীয় সশস্ত্র হামাসের আল কাশিম ব্রিগেডের রকেট হামলার পর থেকেই ইজ়রায়েলের প্রেসিডেন্ট বেঞ্জামিন নেতানিয়াহু হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজ়ায় সর্বাত্মক সেনা অভিযানের কথা ঘোষণা করেছিলেন। পাশাপাশি প্যালেস্তেনীয়দের গাজ়া ছেড়ে চলে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি। তার পর থেকেই গাজ়ায় ধারাবাহিক ক্ষেপণাস্ত্র এবং বিমানহানা চলছে। এমনকি, ‘প্যালেস্তাইন স্বশাসিত কর্তৃপক্ষের’ নিয়ন্ত্রণাধীন ওয়েস্ট ব্যাঙ্ক এলাকাতেও প্যালেস্তিনীয় জনবসতির উপরেও হামলা চালিয়েছে ইজ়রায়েলি সেনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement