San Francisco

সান ফ্রান্সিসকোতে ভারতীয় দূতাবাস জ্বালিয়ে দিল দুষ্কৃতীরা, পাঁচ মাসে দ্বিতীয় হামলা

রবিবার গভীর রাতে সান ফ্রান্সিসকোর ভারতীয় দূতাবাসে হামলা চালায় দুষ্কৃতীরা। দূতাবাসে আগুন ধরিয়ে দেওয়া হয়। মার্চ মাসেও এই দূতাবাসে হামলা হয়েছিল। খলিস্তানিরা দূতাবাস ভাঙচুর করেছিলেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
সান ফ্রান্সিসকো শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ০৭:৪৫
Indian consulate in San Francisco set on fire again.

জ্বলছে সান ফ্রান্সিসকোর ভারতীয় দূতাবাস। ছবি: টুইটার।

আমেরিকার সান ফ্রান্সিসকোতে ভারতীয় দূতাবাসে হামলা। গভীর রাতে দূতাবাসের আগুন লাগিয়ে দেয় দুষ্কৃতীরা। দাউ দাউ করে জ্বলে ওঠে দূতাবাস ভবনের একাংশ। এই ঘটনায় অভিযোগের তির খলিস্তানপন্থীদের দিকে। পাঁচ মাসে এই নিয়ে দ্বিতীয় বার সান ফ্রান্সিসকোর ভারতীয় দূতাবাসে হামলা চালানো হল।

সান ফ্রান্সিসকোর স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, রবিবার গভীর রাতে (স্থানীয় সময় ১.৩০ থেকে ২.৩০) ভারতীয় দূতাবাসের সামনে জড়ো হন কয়েক জন দুষ্কৃতী। তাঁরা দূতাবাসে আগুন ধরিয়ে দেন। মুহূর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে চারদিকে। জ্বলে ওঠে দূতাবাস ভবনের একাংশ।

Advertisement

অভিযোগ, খলিস্তানপন্থীরা দূতাবাসে আগুন ধরিয়েছেন। তবে এই ঘটনায় হতাহতের কোনও খবর নেই। আগুন লাগার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছয় দমকলবাহিনী। কিছু ক্ষণের মধ্যেই আগুন নিয়ন্ত্রণে আনা গিয়েছে।

আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার এই ঘটনার সত্যতা স্বীকার করেছেন। সেই সঙ্গে জানিয়েছেন, আমেরিকা যে কোনও রকমের হিংসা এবং ধ্বংসাত্মক কার্যকলাপের তীব্র বিরোধী। বিশেষ করে বিদেশের প্রতিনিধিদের উপর হামলা আমেরিকায় শাস্তিযোগ্য অপরাধ।

গত মার্চ মাসে সান ফ্রান্সিসকোর এই ভারতীয় দূতাবাস আক্রান্ত হয়েছিল। সে সময় ভারতে খলিস্তানি নেতা অমৃতপাল সিংহ ফেরার ছিলেন। তাঁকে ধরার জন্য দেশ জুড়ে চিরুনি তল্লাশি চালাচ্ছিল পঞ্জাব পুলিশ। সেই সময়েও পুলিশের বিরোধিতায় দূতাবাস আক্রমণ করেছিলেন সান ফ্রান্সিসকোর খলিস্তানপন্থীরা। দূতাবাসে ঢুকে ভাঙচুর চালানো হয়। এমনকি, খলিস্তানিদের ব্যানারও দূতাবাসের ভিতরে রেখে আসেন তাঁরা। সঙ্গে ছিল অমৃতপালকে ছেড়ে দেওয়ার দাবি জানিয়ে পোস্টার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement