Israel Hamas Conflict

যুদ্ধ নিয়ে রাষ্ট্রপুঞ্জে উদ্বেগ প্রকাশ ভারতের, গাজ়া দখল করার সিদ্ধান্ত নেবে ইজ়রায়েলই: বাইডেন

ভারত এই যুদ্ধ নিয়ে গভীর ভাবে উদ্বিগ্ন। পশ্চিম এশিয়ায় মৃত্যু ঠেকাতে, বিশেষত মহিলা এবং শিশুদের প্রাণরক্ষার জন্য সব পক্ষকেই উদ্যোগী হতে হবে বলে রাষ্ট্রপুঞ্জে জানিয়েছেন ভারতের রাষ্ট্রদূত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৩ ১০:২৬
India expresses concern over the war situation in West Asia

যুদ্ধবিধ্বস্ত গাজ়ার দৃশ্য। —ফাইল চিত্র।

ইজ়রায়েল-হামাস যুদ্ধ নিয়ে রাষ্ট্রপুঞ্জে গভীর উদ্বেগ প্রকাশ করল ভারত। ভারতের রাষ্ট্রদূত আর রবীন্দ্র জানিয়েছেন, পশ্চিম এশিয়ায় যুদ্ধ পরিস্থিতির অবনতি এবং বিপুল প্রাণহানি নিয়ে ভারত গভীর ভাবে উদ্বিগ্ন।

Advertisement

রাষ্ট্রপুঞ্জে বুধবার পশ্চিম এশিয়ার সঙ্কট নিয়ে একটি বিতর্কসভার আয়োজন করা হয়েছিল। সেখানেই ভারতের প্রতিনিধিত্ব করেন রবীন্দ্র। তিনি বলেন, ‘‘গত ৭ অক্টোবর ইজ়রায়েলের উপর যে আক্রমণ হয়েছে, তা মারাত্মক। আমরা সেই আক্রমণের বিরোধিতা করেছি। আমাদের দেশের প্রধানমন্ত্রী গোড়াতেই হামাসের হামলায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন, আহতদের দ্রুত সুস্থতা কামনা করেছেন। এই কঠিন সময়ে আমরা ইজ়রায়েলের পাশেই দাঁড়িয়েছি। ওই অঞ্চলে যে ভাবে সাধারণ মানুষের মৃত্যু হয়ে চলেছে, তা উদ্বেগের।’’

পশ্চিম এশিয়ায় মৃত্যু ঠেকাতে, বিশেষত মহিলা এবং শিশুদের প্রাণরক্ষার জন্য সব পক্ষকেই উদ্যোগী হতে হবে বলে জানিয়েছেন ভারতের রাষ্ট্রদূত। পাশাপাশি পরিসংখ্যান দিয়ে তিনি জানিয়েছেন, এখনও পর্যন্ত পশ্চিম এশিয়ায় ৩৮ টনের বেশি খাদ্য এবং জরুরি চিকিৎসার সরঞ্জাম পাঠিয়েছে ভারত।

অন্য দিকে, পশ্চিম এশিয়ায় যুদ্ধ থামার লক্ষণ দেখা যাচ্ছে না। ইজ়রায়েল গাজ়া দখল করে নেওয়ার পরিকল্পনা করেছে। সে প্রসঙ্গে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন জানান, ইজ়রায়েল নিজের সিদ্ধান্ত নিজেই নিতে পারে। তবে মিত্র দেশের প্রতি সম্পূর্ণ সহযোগিতার আশ্বাসও দিয়েছেন বাইডেন।

পরিসংখ্যান বলছে, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত গাজ়ায় ২৩ লক্ষ মানুষ খাদ্য এবং জলসঙ্কটের মুখোমুখি হয়েছেন। হামাস পরিচালিত গাজ়ার স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, যুদ্ধে প্যালেস্তাইনের ৫,৭৯১ জন নাগরিক মারা গিয়েছেন। আহতের সংখ্যা ১৬ হাজারের বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement