Israel-Hamas Conflict

গাজ়ায় ইজ়রায়েলি হামলায় নিহত ৩৫ হাজার পেরোল! প্রাণ বাঁচাতে রাফা ছাড়লেন আড়াই লক্ষ প্যালেস্টাইনি

রাফার পাশাপাশি রবিবার রাত থেকে গাজ়ার উত্তরপ্রান্তে জ়াবালিয়ায় স্বাধীনতাপন্থী প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী হামাসের ডেরায় অভিযান শুরু করেছে ইজ়রায়েলি সেনা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৪ ২২:১৮
গাজ়ায় ইজ়রায়েলি সেনার বোমাবর্ষণ।

গাজ়ায় ইজ়রায়েলি সেনার বোমাবর্ষণ। ছবি: এএফপি।

রাষ্ট্রপুঞ্জ এবং আমেরিকার আবেদন খারিজ করে দক্ষিণের শহর রাফা দখলের অভিযান শুরু হয়েছিল গত সপ্তাহেই। এ বার গাজ়ার উত্তরপ্রান্তে জ়াবালিয়ায় স্বাধীনতাপন্থী প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী হামাসের ডেরায় অভিযান শুরু করল ইজ়রায়েলি সেনা।

Advertisement

ইজরায়েলি সেনার সাঁড়াশি হামলায় গত ২৪ ঘণ্টায় বেশ অন্তত ৪০ জন সাধারণ প্যালেস্টাইনি নাগরিকের মৃত্যু হয়েছে। এর ফলে গত সাত মাসের ইজরায়েলি হামলায় নিহতের সংখ্যা ৩৫ হাজার পেরোল বলে পশ্চিম এশিয়ার সংবাদমাধ্যম আল জাজ়িরা জানিয়েছে।

অন্য দিকে, রাষ্ট্রপুঞ্জের দাবি, ইজ়রায়েলি বোমা ও গোলাবর্ষণ থেকে বাঁচতে পূর্ব রাফার শরণার্থী শিবিরগুলি থেকে অন্তত ২ লক্ষ ৬০ হাজার প্যালেস্টাইনি পালিয়ে গিয়েছেন। তাঁদের বড় অংশই জড়ো হয়েছেন মিশর সীমান্তবর্তী এলাকায়। গত বছর ৭ অক্টোবর থেকে উত্তর এবং মধ্য গাজ়ায় ইজ়রায়েলি হামলার জেরে ঘরছাড়া ১০ লক্ষেরও বেশি সাধারণ প্যালেস্টাইনি নাগরিক আশ্রয় নিয়েছিলেন রাফার বিভিন্ন শরণার্থী শিবির।

ইজ়রায়েলি সেনা রাফা দখলের অভিযান শুরু করলে বহু সাধারণ মানুষের মৃত্যুর আশঙ্কা রয়েছে বলে আগেই আশঙ্কা প্রকাশ করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-সহ বিভিন্ন মানবাধিকার সংগঠন। কিন্তু তা অগ্রাহ্য করেই সেনা অভিযানের নির্দেশ দেন ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। গত ৬ মে থেকে গাজ়া ভূখণ্ডের দক্ষিণে রাফায় প্যালেস্টাইনি শরণার্থীদের শেষ ঠিকানায় স্থলপথে হামলা শুরু করে ইজ়রায়েলি সেনা। তার প্রতিবাদে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ইজ়রায়েলকে অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ মুলতুবি রাখার কথা ঘোষণা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement