Twitter

ব্লু টিকের জন্য খরচ করতেই হবে, মাসে কত টাকা লাগবে? জানালেন টুইটারের নতুন মালিক

টুইটারে নিজের প্রোফাইলে নীল চিহ্ন (ব্লু টিক) রাখতে হলে এ বার থেকে প্রতি মাসে টাকা দিতে হবে বলে জানালেন ইলন মাস্ক। টুইটারের মালিক মঙ্গলবার টুইট করে টাকার পরিমাণও জানিয়েছেন।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২২ ০৯:৪৮
টুইটার কিনতেই নতুন নিয়ম আনলেন ইলন মাস্ক।

টুইটার কিনতেই নতুন নিয়ম আনলেন ইলন মাস্ক। —ফাইল চিত্র।

ইলন মাস্ক টুইটার কিনতেই বদল শুরু। টুইটার ব্যবহারকারীদের প্রোফাইল ‘ভেরিফিকেশন’ পদ্ধতি নতুন করে তৈরি করা হচ্ছে তা আগেই জানিয়েছিলেন খোদ টুইটারের মালিক। টুইটারে নিজের প্রোফাইলে নীল চিহ্ন (ব্লু টিক) রাখতে হলে এ বার থেকে প্রতি মাসে টাকা দিতে হবে বলে জানালেন ইলন। টুইটারের মালিক ১ নভেম্বর অর্থাৎ মঙ্গলবার টুইট করে টাকার পরিমাণও জানিয়েছেন।

টুইট করে তিনি লেখেন, ‘‘টুইটারে ব্লু টিক চিহ্নের জন্য যে পদ্ধতি মেনে চলা হয় তা ভাল নয়। সকলকে আরও ক্ষমতা দেওয়া হোক। ব্লু টিকের জন্য প্রতি মাসে দিতে হবে আট ডলার।’’ ইলন জানালেন, এ বার থেকে নিজের প্রোফাইলে ব্লু টিক ভেরিফিকেশনের জন্য টুইটার ব্যবহারকারীদের প্রতি মাসে আট ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৬৬১ টাকা) দিতে হবে। তিনি আরও জানালেন, জায়গা বিশেষে টাকার এই পরিমাণও বদলে যাবে।

Advertisement

যাঁরা এই সাবস্ক্রিপশন নেবেন, তাঁরা টুইটার ব্যবহারের ক্ষেত্রে কিছু বাড়তি সুবিধাও পাবেন। নিজের প্রোফাইল থেকে বেশি দৈর্ঘ্যের ভিডিয়ো এবং অডিয়ো ক্লিপ পোস্ট করতে পারবেন। টুইটারে সাধারণত যে পরিমাণ বিজ্ঞাপন দেখানো হয়, তার অর্ধেক পরিমাণ বিজ্ঞাপন দেখতে পাবেন ব্লু টিক ভেরিফায়েড টুইটার ব্যবহারকারীরা। রিপ্লাই পাওয়ার ক্ষেত্রে এবং মেনশন বা সার্চের জন্য এই অ্যাকাউন্টগুলিকে অগ্রাধিকার দেওয়া হবে।

সংবাদ সংস্থা সূত্রে খবর, নতুন নিয়ম আনার পরে টুইটার ব্যবহারকারীরা একটি সমীক্ষায় অংশগ্রহণ করছিলেন। ৮০ শতাংশ টুইটার ব্যবহারকারী জানিয়েছেন, তাঁরা এই সুবিধা পাওয়ার জন্য কোনও টাকা দিতে রাজি নন। ১০ শতাংশ টুইটার ব্যবহারকারী জানিয়েছেন তাঁরা টাকা দেবেন, কিন্তু পাঁচ ডলারের (ভারতীয় মুদ্রায় ৪১৩ টাকা) বেশি নয়।

যদিও ইলন মাস্ক বুধবার টুইট করে জানিয়েছেন, যে যতই আপত্তি করুক না কেন, টাকার পরিমাণ একই থাকবে। গত বৃহস্পতিবার ৪,৪০০ কোটি ডলারের চুক্তি সম্পন্ন করে টুইটার কিনেছেন মাস্ক। তার টুইটার অধিগ্রহণের পরেই ছাঁটাই করা হয়েছে সংস্থার সিইও পরাগ আগরওয়াল-সহ সংস্থার শীর্ষ আধিকারিকদের। এ বার টুইটারের ব্লু টিকের প্রক্রিয়াতেও বদল আসতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement