US Presidential Election 2024

প্রতিদ্বন্দ্বী কমলার বিরুদ্ধে টিভি বিতর্কে রাজি ট্রাম্প, দুই রাজনীতিকের কথার লড়াই হবে কবে?

জুন মাসে এক বিতর্কসভায় অংশ নিয়েছিলেন ট্রাম্প এবং আমেরিকার প্রেসিডেন্ট বাইডেন। সেই বিতর্কসভায় অশীতিপর বাইডেনের কথার খেই হারিয়ে ফেলা নিয়ে ডেমোক্র্যাটদের অন্দরেই আলোচনা শুরু হয়ে যায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ১৬:২০
Donald Trump agrees to presidential debate with Kamala Harris on September

(বাঁ দিকে) কমলা হ্যারিস এবং ডোনাল্ড ট্রাম্প (ডান দিকে)। —ফাইল চিত্র

প্রতিদ্বন্দ্বী কমলা হ্যারিসের বিরুদ্ধে টিভি বিতর্কে অংশগ্রহণ করতে রাজি হলেন রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। সব কিছু পরিকল্পনামাফিক এগোলে আগামী ৪ সেপ্টেম্বর দুই রাজনীতিকের প্রকাশ্য বাগ্‌যুদ্ধ দেখবে আমেরিকা। ওই দিন প্রথম বারের জন্য বিতর্কে অংশ নেবেন কমলা এবং ট্রাম্প।

Advertisement

আমেরিকার সংবাদমাধ্যম ফক্স নিউজ়ে বিতর্কসভাটি হওয়ার কথা। সংবাদমাধ্যমটির তরফে বিতর্কে অংশগ্রহণের জন্য আহ্বান জানানো হয় ট্রাম্প এবং হ্যারিসকে। নিজের ‘ট্রুথ’ সমাজমাধ্যমে ট্রাম্প জানান, তিনি বিতর্কে অংশগ্রহণ করতে প্রস্তুত। তবে বিতর্কসভায় দর্শক সমাগমের বিষয়টি নিশ্চিত করার আর্জি জানিয়েছেন রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী। কারণ, দর্শকশূন্য অবস্থায় বাইডেনের সঙ্গে বিতর্কে জড়াতে হয়েছিল ট্রাম্পকে।

প্রসঙ্গত, গত জুন মাসে আমেরিকার আর এক সংবাদমাধ্যম সিএনএন-এর তরফে আয়োজিত বিতর্কসভায় অংশ নিয়েছিলেন ট্রাম্প এবং আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। সেই বিতর্কসভায় অশীতিপর বাইডেনের ক্ষীণ কণ্ঠস্বর, কথার খেই হারিয়ে ফেলা নিয়ে ডেমোক্র্যাটদের অন্দরেই আলোচনা শুরু হয়ে যায়। প্রথমে পুনরায় প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার বিষয়ে অনড় বাইডেন শেষমেশ জানিয়ে দেন, তিনি হোয়াইট হাউসের লড়াইয়ে নেই।

বাইডেনের পরিবর্তে ডেমোক্র্যাট পদপ্রার্থী হিসাবে প্রচার শুরু করে দিয়েছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। আনুষ্ঠানিক ভাবে কমলার নামে এখনও সিলমোহর না পড়লেও নভেম্বরের নির্বাচনে তিনিই যে ট্রাম্পের মুখোমুখি হচ্ছেন, তা এক প্রকার নিশ্চিত। শুক্রবার ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির চেয়ারম্যান জেমি হ্যারিসন জানান, কমলা হ্যারিস আনুষ্ঠানিক ভাবে প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার জন্য ডেমোক্র্যাটিক প্রতিনিধিদের কাছ থেকে যথেষ্ট সংখ্যক ভোট পেয়ে গিয়েছেন। জয় নিশ্চিত হওয়ার পর কমলা নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে লিখেছেন, “আমি সম্মানিত।” তিনি লিখেছেন, “ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী হতে পেরে আমি সম্মানিত।”

প্রেসিডেন্ট পদপ্রার্থী নির্বাচনের অনলাইন ভোটিং প্রক্রিয়া শেষ হবে আগামী সোমবার। অগস্টের ৭ তারিখ ডেমোক্র্যাট দলের ‘পার্টি কনভেনশনে’ আনুষ্ঠানিক ভাবে প্রেসিডেন্ট পদপ্রার্থী এবং তাঁর রানিং মেট, অর্থাৎ ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থীর নাম ঘোষণা করা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement