COVID-19

কোভিডের নাকে দেওয়ার টিকা পরীক্ষায় ডাহা ফেল! চিন্তায় পড়ল অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা

ভারত-সহ বিভিন্ন দেশে নাকে স্প্রে করার কোভিড-টিকার ব্যবহার শুরু হয়েছে। ভারতে প্রাপ্তবয়স্কদের জন্য ব্যবহারের ছাড়পত্র পেয়েছে গ্লেনমার্ক এবং ভারত বায়োটেকের তৈরি ‘নেজ়াল ডোজ়’।

Advertisement
সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ১৫:২৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ব্রিটেনের ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকার তৈরি নাকে স্প্রে করার কোভিড-টিকার প্রথম বার মানবেদেহে পরীক্ষা (হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল) ব্যর্থ হয়েছে।

ইবায়োমেডিসিন জার্নালে প্রকাশিত একটি রিপোর্ট উদ্ধৃত করে সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে, নাকে স্প্রে’র মাধ্যমে দেওয়া টিকার মাধ্যমে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে প্রত্যাশিত সাফল্য মেলেনি।

Advertisement

কোভিড-১৯ সংক্রমণে প্রতিরোধে দ্রুত টিকাকরণ কর্মসূচি এগিয়ে নিয়ে যাওয়ার উদ্দেশ্যে ‘নেজ়াল ডোজ়’ উৎপাদনের জন্য গবেষণা শুরু করেছিল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকা। তবে ‘হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়ালে’ অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের ক্ষেত্রে দেখা গিয়েছে, সাধারণ করোনা টিকার চেয়ে ‘নেজ়াল ডোজ়’ দুর্বল।

পাশাপাশি, পরীক্ষায় অংশগ্রহণকারীদের একাংশের মধ্যে মিউকোসাল অ্যান্টিবডি প্রতিক্রিয়া খুঁজে পেয়েছেন গবেষকেরা। যা অনভিপ্রেত। প্রসঙ্গত, ভারত-সহ বিভিন্ন দেশে ইতিমধ্যেই নাকে স্প্রে করার কোভিড-টিকার ব্যবহার শুরু হয়েছে। চলত বছরের ফেব্রুয়ারিতে, নাকে দেওয়ার করোনা টিকা বাজারে এনেছিল মুম্বইয়ের ওষুধ প্রস্তুতকারক সংস্থা গ্লেনমার্ক। সেই প্রতিষেধক প্রাপ্তবয়স্কদের জন্য ব্যবহারের ছাড়পত্র দেওয়া হয়েছিল।

গত সেপ্টেম্বরে ‘ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া’ (ডিসিজিএ) ভারত বায়োটেকের তৈরি নাকে নেওয়ার করোনা টিকা উৎপাদন এবং প্রাপ্তবয়স্কদের জন্য ব্যবহারের অনুমতি দেয়। বিভিন্ন দেশে নাকে স্প্রে করার কোভিড-টিকা হিসাবে ছাড়পত্র পেয়েছে রাশিয়ার তৈরি প্রতিষেধক স্পুটনিক ভি-র ‘নেজ়াল ডোজ়’ও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement