Niger

আফ্রিকার নাইজারে সেনা অভ্যুত্থান, গৃহবন্দি করা হল প্রেসিডেন্টকে, গৃহযুদ্ধের আশঙ্কা

আফ্রিকার কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে, মহম্মদ বাজ়ৌমের অনুগত সেনারা ‘প্রেসিডেন্ট অভ্যুত্থানকারী বডিগার্ডস রেজিমেন্ট’-এর উপর পাল্টা হামলার হুঁশিয়ারি দিয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
লন্ডন শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৩ ০৯:৩৩
A group of soldiers in Niger of Africa claim to have overthrown President Mohamed Bazoum

বাঁ দিক থেকে, প্রেসিডেন্ট মহম্মদ বাজ়ৌম এবং কর্নেল আমাদৌ আবড্রাম্‌ন। ছবি: রয়টার্স।

সুদানে সেনা-আধাসেনা গৃহযুদ্ধের মধ্যেই এ বার সামরিক অভ্যুত্থানের সাক্ষী হল আফ্রিকার আর এক দেশ নাইজার। সেখানকার নির্বাচিত প্রেসিডেন্ট মহম্মদ বাজ়ৌমকে গৃহবন্দি করা হয়েছে বলে সেনার একাংশের তরফে বৃহস্পতিবার ভোরে এক বিবৃতিতে জানানো হয়েছে।

পশ্চিম আফ্রিকার দেশগুলির জোট ‘ইকোয়াস’ জানিয়েছে, বুধবার রাতে ‘প্রেসিডেন্ট বডিগার্ডস রেজিমেন্ট’ ওই অভ্যুত্থান ঘটায়। প্রেসিডেন্টের প্রাসাদ ঘিরে ফেলে তাঁকে গৃহবন্দি করা হয়। গভীর রাতে নাইজার সেনার অভ্যুত্থানকারী গোষ্ঠীর তরফে কর্নেল আমাদৌ আবড্রাম্‌ন রাষ্ট্রীয় টিভি চ্যানেলে জাতীর উদ্দেশে ভাষণে বলেন, ‘‘দেশে ক্ষমতার পালাবদল ঘটেছে। বেহাল জাতীয় নিরাপত্তা, খারাপ অর্থনীতি এবং সামাজিক অস্থিরতার কারণে সরকারকে ক্ষমতাচ্যুত করেছে সেনা।

Advertisement

কর্নেল আবড্রাম্‌ন জানিয়েছেন, দেশে সাময়িক ভাবে কার্ফু জারি করা হয়েছে। বন্ধ রাখা হয়েছে, সমস্ত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান। সাময়িক ভাবে সরকারি কাজ পরিচালনায় জন্য সেনাবাহিনী একটি ‘অন্তর্বর্তী পরিষদ’ গঠন করেছে বলেও জানান তিনি। ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট এবং তাঁর পরিবারের সদস্যেরা ভাল আছে বলে জানানো হয়েছে। আমেরিকা এবং পশ্চিম আফ্রিকা রাষ্ট্রগোষ্ঠীর তরফে বাজ়ৌমকে মুক্তি দেওয়ার আবেদন জানানো হয়েছে সেনার কাছে। এরই মধ্যে আফ্রিকার কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে, বাজ়ৌমের অনুগত সেনারা ‘প্রেসিডেন্ট বডিগার্ডস রেজিমেন্ট’-এর উপর হামলার হুঁশিয়ারি দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement