Train Service Disruption

শক্তিগড়ে দুর্ঘটনার জেরে ব্যাহত রেল পরিষেবা, বুধবার সন্ধ্যা থেকে স্বাভাবিক হওয়ার পথে

রেল সূত্রে জানা গিয়েছে, রাতে লাইনচ্যুত ট্রেন সরানোর কাজের তেমন অগ্রগতি না হলেও বৃহস্পতিবার সকাল থেকে যুদ্ধকালীন তৎপরতায় লাইনচ্যুত লোকাল ট্রেনের বগি দু’টিকে সরানোর কাজ শুরু হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বর্ধমান ও ব্যান্ডেল শেষ আপডেট: ১১ মে ২০২৩ ১০:৫২
Train service disrupted as local train derailed in Saktigarh

রেললাইন থেকে লোকাল ট্রেন সরানোর কাজ চলছে। — নিজস্ব চিত্র।

বৃহস্পতিবার সন্ধ্যা নাগাদ স্বাভাবিকের পথে হাওড়া-বর্ধমান লাইনে রেল পরিষেবা। শক্তিগড়ে দুর্ঘটনার পর ওই শাখায় রেল পরিষেবা ব্যাহত হয়েছিল। বুধবার রাতে লাইনচ্যুত হয়ে যাওয়া লোকাল ট্রেনের বগি দু’টিকে লাইন থেকে সরানোর কাজ চলছিল। সরিয়ে ফেলা হয় মালগাড়ির বগিগুলিকেও। দুর্ঘটনার জেরে রাত থেকেই দুর্ভোগে পড়েন যাত্রীরা। বাতিল হয় একাধিক ট্রেন। দুর্ঘটনার প্রভাব পড়ে ব্যান্ডেল-হাওড়া মেন লাইনেও।

রেল সূত্রে জানা গিয়েছে, রাতে লাইনচ্যুত ট্রেন সরানোর কাজের তেমন অগ্রগতি না হলেও বৃহস্পতিবার সকাল থেকে যুদ্ধকালীন তৎপরতায় লাইনচ্যুত লোকাল ট্রেনের বগি দু’টিকে সরানোর কাজ শুরু হয়েছে। মালগাড়ির বগিগুলিকে ইতিমধ্যেই সরিয়ে ফেলা হয়েছে। পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার মেন লাইনে হাওড়ার দিকে যাওয়ার ট্রেন ছাড়ছে মেমারি থেকে। মশাগ্রাম থেকে কর্ড লাইনের ট্রেন ছাড়ছে। দূরপাল্লার ট্রেনগুলিকেও অন্য রেলপথ দিয়ে পার করানো হচ্ছে। এর জেরে কাজের দিনে সকাল থেকেই সমস্যায় পড়েছেন নিত্যযাত্রীরা। যেমন নিত্যযাত্রী সুমন্ত পাঁজা বলেন, ‘‘শক্তিগড় স্টেশনে সকালে এসেছিলাম ট্রেন ধরার জন্য। কিন্তু ডাউন লাইনে কোনও ট্রেন চলাচল করছে না বুধবার রাত ৯টার পর থেকে। ফলে আমরা খুবই সমস্যায় পড়েছি।’’ গুসকরার বাসিন্দা চিরঞ্জিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘কোনও ট্রেন পাচ্ছি না। চরম দুর্ভোগে পড়েছি।’’

Advertisement

তবে একটি আপ লাইন দিয়ে বিভিন্ন স্টেশনে আটকে থাকা ট্রেনগুলিকে চালানোর ব্যবস্থা করা হয়েছে বলে পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে। সকাল ৯টা নাগাদ ডাউন মোকামা-হাওড়া প্যাসেঞ্জার ছেড়ে যায়। প্রায় ১০ ঘণ্টা পর ডাউন লাইনে ট্রেন চলাচল শুরু হয়। দুর্ঘটনার জেরে দূরপাল্লার বিভিন্ন ট্রেন দেরিতে চলছে। উত্তরবঙ্গ থেকে আসা ডাউন ট্রেনগুলিকে কাটোয়া দিয়ে ঘুরিয়ে দেওয়া হয়েছে বলে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন। বাতিল করা হয়েছে ডাউন কোল্ডফিল্ড এক্সপ্রেস, আপ এবং ডাউন মালদহ টাউন ইন্টারসিটি এক্সপ্রেস। এ ছাড়া ডাউন শিয়ালদহ-রামপুরহাট এক্সপ্রেস, শিয়ালদহ-আসানসোল ইন্টারসিটি এক্সপ্রেস এবং শিয়ালদহ সিউড়ি মেমু বাতিল হয়েছে। ঘুরিয়ে দেওয়া হয়েছে রাধিকাপুর এক্সপ্রেসের যাত্রাপথ। আপ এবং ডাউন হাওড়া-রাজেন্দ্রনগর জনশতাব্দী এক্সপ্রেসের পথ সংক্ষিপ্ত করা হয়েছে। বুধবার রাত থেকেই ঘটনাস্থলে উপস্থিত হাওড়া বিভাগের ডিআরএম মণীশ জৈন এবং পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অমর প্রকাশ দ্বিবেদী।

শক্তিগড়ে ডাউন ব্যান্ডেল লোকাল লাইনচ্যুত হওয়ার প্রভাব পড়েছে হাওড়া-ব্যান্ডেল লাইনেও। বৃহস্পতিবার সকাল থেকে যাত্রীদের ভিড় ব্যান্ডেল স্টেশনে। সুবল সরকার নামে এক নিত্যযাত্রী বলেন, ‘‘নৈহাটি থেকে ব্যান্ডেলে এসে জানতে পারি বর্ধমান লোকাল বন্ধ রয়েছে। দীর্ঘ ক্ষণ অপেক্ষা করে রয়েছি। যদি ট্রেন চালু হয় তা হলে যাব।’’ নীলাঞ্জন দে নামে আর এক নিত্যযাত্রী বলেন, ‘‘সকালের দিকে বর্ধমান লোকাল গ্যালোপিং থাকে তাই অফিস যেতে সুবিধা হয়। এখন বর্ধমান লোকাল না পেয়ে বাধ্য হয়ে ব্যান্ডেল লোকালে যেতে হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement