Mid Day Meal

এখনই মিড-ডে মিলের বাসন বদল চায় না রাজ্য

মিড-ডে মিলে যতদূর সম্ভব অ্যালুমিনিয়ামের বাসনে রান্না কমাতে হবে বলে সম্প্রতি সমস্ত রাজ্যের শিক্ষা সচিবদের নির্দেশ পাঠিয়েছিল কেন্দ্র।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ০৮:৪৫
Mid Day meal

—প্রতীকী ছবি।

কেন্দ্রের শিক্ষা মন্ত্রকের নির্দেশে মিড-ডে মিলে অ্যালুমিনিয়ামের বাসন পর্যায়ক্রমে কমানোর সিদ্ধান্ত নিল রাজ্য। অ্যালুমিনিয়ামের বাসনে রান্না শরীরের পক্ষে ক্ষতিকর। তাই মিড-ডে মিলে যতদূর সম্ভব অ্যালুমিনিয়ামের বাসনে রান্না কমাতে হবে বলে সম্প্রতি সমস্ত রাজ্যের শিক্ষা সচিবদের নির্দেশ পাঠিয়েছিল কেন্দ্র।

Advertisement

রাজ্যের দাবি, এখনই সব বাসন একলপ্তে বাতিল করা সম্ভব নয়। মিড-ডে মিল দফতরের এক কর্তার কথায়, “এক বছর আগে এই বাসন কিনতে কেন্দ্র বরাদ্দ দিয়েছে। সেই বাসন পাঁচ বছরের জন্য বরাদ্দ হয়েছে। বেশিরভাগ স্কুলেই বাসন কেনা হয়ে গিয়েছে। এখন নতুন বাসন কোথা থেকে পাব?” এক কর্তার মতে, “কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী, টোম্যাটো সস, সয়া সস, ভিনিগার বা টোম্যাটো রান্নায় দিলে অ্যালুমিনিয়ামের সঙ্গে মিশে ক্ষতির সম্ভাবনা থাকে। আমাদের এখানে সে সব ব্যবহার করা হয় না। তাই অ্যালুমিনিয়ামের বাসন নিয়ে সমস্যা কার্যত নেই।”

ডোমজুড়ের কেশবপুর হাই স্কুলের প্রধান শিক্ষক দীপঙ্কর দাসের অবশ্য দাবি, “সপ্তাহে এক-দুদিন তো চাটনি হয়। ডালের সঙ্গে পাতিলেবু ব্যবহার করার কথাও বলা হয়েছে। আমরা টক কিছু রান্নার সময়ে তাই স্টিলের বাসন ব্যবহার করি।” নারায়ণ দাস বাঙুর মেমোরিয়াল মাল্টিপারপাস স্কুলের প্রধান শিক্ষক সঞ্জয় বড়ুয়ার দাবি, “সব রান্নাই অ্যালুমিনিয়ামের বাসনে হয়। এখনও পর্যন্ত পড়ুয়াদের কোনও ক্ষতি হয়েছে বলে শুনিনি। তা ছাড়া মিড-ডে মিলে রান্নার জন্য এত বড় স্টিলের বাসন কেনার টাকা কোথায় পাব।” গ্যাস্ট্রোএন্টেরোলজ়িস্ট চিরিৎসক সঞ্জয় মণ্ডলের কথায়, ‘‘খাবারে অ্যাসিড থাকলে অ্যালুমিনিয়ামের সঙ্গে রিঅ্যাক্ট করতে পারে। তা শরীরের পক্ষে ক্ষতিকর। স্টিলের বাসন সব থেকে ভাল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement