WB Panchayat Election 2023

রাজ্যপাল ডেকে পাঠালেও গেলেন না রাজীব! ব্যস্ত স্ক্রুটিনির কাজে, জানালেন রাজ্য নির্বাচন কমিশনার

শুক্রবার ভাঙড় পরিদর্শনে গিয়েছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। সেখানে দাঁড়িয়ে হিংসা নিয়ে কড়া বার্তা দিয়েছিলেন। তার পরের দিন, শনিবার তিনি তলব করেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিন‌্হাকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ১৫:২৮
image of rajiv sinha

রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিন‌্হা। — ফাইল ছবি।

রাজ্যপালের তলবে শনিবার রাজভবনে তাঁর সঙ্গে দেখা করতে যেতে পারছেন না। জানিয়ে দিলেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিন‌্হা। রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর, মনোনয়ন পত্রের স্ক্রুটিনি রয়েছে। তাই শনিবার তিনি যেতে পারছেন না। শনিবার ছাড়া অন্য যে কোনও দিন তলব করলে তিনি যেতে পারবেন বলে জানিয়েছে সেই সূত্র।

পঞ্চায়েত ভোটের মনোনয়ন জমা দেওয়াকে কেন্দ্র করে অশান্তির অভিযোগ ভাঙড়ে। রাজ্য পুলিশ এবং রাজ্য নির্বাচন কমিশনের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ তুলেছে বিরোধীরা। শুক্রবার সেই হিংসা বিধ্বস্ত ভাঙড় পরিদর্শনে গিয়েছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। স্থানীয়দের সঙ্গে কথা বলেন। সেখানে দাঁড়িয়েই হিংসার বিরুদ্ধে কড়া বার্তা দেন তিনি। তার পরের দিন, শনিবার রাজ্য নির্বাচন কমিশনার রাজীবকে তলব করেন তিনি। কমিশন সূত্রে খবর, পঞ্চায়েত নির্বাচন সংক্রান্ত বিষয়ে আলোচনা করতে রাজভবনে তলব করা হয় রাজ্য নির্বাচন কমিশনারকে। যদিও রাজীবের তরফে জানানো হয়েছে, তিনি শনিবার রাজ্যপালের সঙ্গে দেখা করতে যেতে পারছেন না। তবে অন্য যে কোনও দিন তলব করা হলে তিনি যেতে পারবেন।

Advertisement

রাজ্যে মনোনয়ন জমা দেওয়াকে কেন্দ্র করে বিক্ষিপ্ত অশান্তির অভিযোগের মাঝেই কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের বেঞ্চ নির্দেশ দেয়, পঞ্চায়েত ভোটে রাজ্যের সব জেলায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে। এই প্রসঙ্গে বৃহস্পতিবার রাজ্য নির্বাচন কমিশনার রাজীব জানিয়েছিলেন, চ্যালেঞ্জ নয়, কলকাতা হাই কোর্টের নির্দেশ মেনেই চলবেন তিনি। বলেছিলেন, ‘‘হাই কোর্ট যা নির্দেশ দিয়েছে, তা কার্যকর করব।’’ শুক্রবার রাজীব জানান, সুপ্রিম কোর্টে আবেদনের বিষয়ে কোনও সিদ্ধান্ত নেননি তিনি। যদিও বিরোধী নেতৃত্বের একাংশ গোড়া থেকেই মনে করছিলেন, হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যেতে পারে রাজ্য সরকার। শেষ পর্যন্ত হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে শনিবার সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য সরকার এবং রাজ্য নির্বাচন কমিশন। শনিবার শীর্ষ আদালত বন্ধ থাকায় ‘ই-ফাইলিং’এর মাধ্যমে আবেদন জানানো হয়েছে। এই পরিস্থিতিতে রাজ্যপালের তলব রাজ্য নির্বাচন কমিশনারের এড়িয়ে যাওয়াকে ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মনে করছে একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement