Cyclone Dana in West Bengal

‘দানা’র জন্য বৃহস্পতি রাত থেকেই শিয়ালদহে বাতিল ১৯০টি লোকাল, সব ট্রেন দক্ষিণ ও হাসনাবাদ শাখার

শিয়ালদহের ডিআরএম দীপক নিগম বলেন, ‘‘বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত ১৪ ঘণ্টা শিয়ালদহের দক্ষিণ শাখায় বন্ধ থাকবে ট্রেন চলাচল।’’

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ১৭:২৮
Several Local and Express cancelled in Sealdah division due to cyclone dana

শিয়ালদহ স্টেশন। ছবি: শাটারস্টক।

ঘূর্ণিঝড় ‘দানা’র কারণে বেশ কিছু সতর্কতামূলক ব্যবস্থা নিল রেল। ইতিমধ্যেই পূর্ব রেল জানিয়েছে, শিয়ালদহ বিভাগে দুর্যোগের আশঙ্কায় বাতিল করা হয়েছে ১৯০টি লোকাল ট্রেন। তবে সব ট্রেনই শিয়ালদহ দক্ষিণ এবং হাসনাবাদ শাখার। বুধবার শিয়ালদহের ডিআরএম দীপক নিগম জানিয়েছেন, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত সব মিলিয়ে ১৪ ঘণ্টা শিয়ালদহ দক্ষিণ এবং হাসনাবাদ শাখায় বন্ধ থাকবে ট্রেন চলাচল।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকালের মধ্যে ‘দানা’ শক্তি বাড়িয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তার পরের ২৪ ঘণ্টায় ঝড় আছড়ে পড়তে পারে স্থলভাগে। ওড়িশার ভিতরকণিকা এবং ধামারের মধ্যবর্তী এলাকায় শুক্রবার সকালের মধ্যে হতে পারে ‘ল্যান্ডফল’। ডিআরএম দীপক বলেন, ‘‘দুর্যোগের কারণে শিয়ালদহ স্টেশন থেকে দক্ষিণ শাখার সমস্ত গন্তব্যের উদ্দেশে শেষ ট্রেন ছাড়বে বৃহস্পতিবার রাত ৮টায়। পরের দিন, অর্থাৎ শুক্রবার সকাল ১০টা পর্যন্ত ওই শাখায় বন্ধ থাকবে লোকাল ট্রেন চলাচল।’’ তিনি জানিয়েছেন, বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা থেকে পরের দিন সকাল ৯টা পর্যন্ত দক্ষিণ শাখার কোনও স্টেশন থেকেই শিয়ালদহের উদ্দেশে লোকাল ট্রেন ছাড়বে না। শিয়ালদহের ডিআরএম জানিয়েছেন, একই সঙ্গে হাসনাবাদ শাখাতেও একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। বৃহস্পতিবার রাত ৮টায় হাসনাবাদের উদ্দেশে শেষ ট্রেন ছাড়বে শিয়ালদহ থেকে।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‘ঘূর্ণিঝড় দানার কারণে শিয়ালদহ বিভাগে লোকাল ট্রেন চলাচলের ক্ষেত্রে কিছু পরিবর্তন আনা হচ্ছে। যাত্রীদের নিরাপত্তার কথা ভেবে। এ জন্য বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত শিয়ালদহের কিছু শাখায় ট্রেন চলাচল বন্ধ থাকবে। এমন নয়, শিয়ালদহের পুরো বিভাগে ট্রেন চলাচল বন্ধ হচ্ছে। কিছু শাখায় ট্রেন চলাচল নিয়ন্ত্রিত করা হচ্ছে।’’

Several Local and Express cancelled in Sealdah division due to cyclone dana

লোকাল ছাড়াও বেশ কয়েকটি মেল ও এক্সপ্রেস ট্রেন বাতিল করা হয়েছে। পূর্ব রেল জানিয়েছে, ২৩ অক্টোবর, বুধবার বাতিল করা হয়েছে কামাখ্যা-বেঙ্গালুরু এক্সপ্রেস, ডিব্রুগড়-কন্যাকুমারী এক্সপ্রেস, কন্যাকুমারী-ডিব্রুগড় এক্সপ্রেস, বেঙ্গালুরু-গুয়াহাটি এক্সপ্রেস, শিয়ালদহ-পুরী দুরন্ত এক্সপ্রেস, শিলচর-সেকেন্দরাবাদ সুপারফাস্ট এক্সপ্রেস।

Several Local and Express cancelled in Sealdah division due to cyclone dana

২৪ অক্টোবর, বৃহস্পতিবারও বেশ কয়েকটি এক্সপ্রেস বাতিল থাকবে। সেই তালিকায় রয়েছে পটনা-এর্নাকুলাম এক্সপ্রেস, কলকাতা-পুরী এক্সপ্রেস স্পেশ্যাল, পুরী-জয়নগর এক্সপ্রেস, পুরী-শিয়ালদহ দুরন্ত এক্সপ্রেস, পটনা-পুরী এক্সপ্রেস স্পেশ্যাল, বেঙ্গালুরু-মুজফ্‌ফরপুর এক্সপ্রেস, মালদহ টাউন-দীঘা এক্সপ্রেস, মালদহ টাউন-দীঘা এক্সপ্রেস, আসানসোল-হলদিয়া এবং হলদিয়া-আসানসোল এক্সপ্রেস। ২৫ অক্টোবর, শুক্রবার আসানসোল-হলদিয়া, হলদিয়া-আসানসোল এক্সপ্রেস এবং পুরী-কলকাতা এক্সপ্রেস স্পেশ্যাল বাতিল করা হয়েছে।

‘দানা’র কারণে দক্ষিণ-পূর্ব রেলও আগাম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে। বাতিল করা হয়েছে ১৭২টি ট্রেন। এ ছাড়াও ১২০টি মেল-এক্সপ্রেস এবং ৫২টি লোকাল ও মেমু ট্রেন বাতিল থাকছে এই সময়ের মধ্যে।

Several Local and Express cancelled in Sealdah division due to cyclone dana

ইতিমধ্যেই শিয়ালদহ এবং হাওড়া ডিভিশনে হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, হাওড়া ডিভিশনে হেল্পলাইন নম্বর ০৩৩ ২৬৪১৩৬৬০, ০৩৩ ২৬৪০২২৪১, ০৩৩ ২৬৪০২২৪২, ০৩৩ ২৬৪১২৩২৩। শিয়ালদহ ডিভিশন হেল্পলাইন নম্বর ০৩৩ ২৩৫১৬৯৬৭।

আরও পড়ুন
Advertisement