Kanchanjunga Express Accident

‘অনাথ হয়েছে রেল, শুধু কথার ফুলঝুরি, যাত্রীদের নিরাপত্তা নেই’, ক্ষোভ উগরে উত্তরবঙ্গের পথে মমতা

কয়েক বছর আগে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব রেলের ‘সুরক্ষাকবচ’-এর কথা ঘোষণা করেছিলেন। সোমবার তা নিয়েও কটাক্ষ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিমান পরিষেবা নিয়েও ক্ষুব্ধ মমতা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৪ ১৬:৩৯
Passengers are not safe, Mamata Banerjee expressed her anger about the railway system

মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনা নিয়ে ভারতীয় রেলের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন রেলমন্ত্রী তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বিকালে উত্তরবঙ্গের উদ্দেশে রওনা হওয়ার আগে কলকাতা বিমানবন্দরে মমতা বলেন, ‘‘রেল অনাথ হয়ে গিয়েছে। দেখার কেউ নেই।’’ শুধু রেলের পরিকাঠামোকে কাঠগড়ায় তোলেননি মমতা। তাঁর অভিযোগ, দূরপাল্লার ট্রেনে রাতের সফরও এখন বিভীষিকার। তাঁর কথায়, ‘‘আমি তো দেখছি, শিয়ালদহে যাত্রীদের কী দুর্ভোগের মধ্যে পড়তে হচ্ছে মাঝেমাঝেই। এ-ও শুনতে পাই, রাতের ট্রেনে যাত্রীদের যে বেডিং (কম্বল-চাদর, বালিশ) দেওয়া হয়, তাতেও অনেক ডার্টি থিংস (নোংরা জিনিসপত্র) থাকে। এই তো হচ্ছে অবস্থা।’’

Advertisement

কয়েক বছর আগে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব রেলের ‘সুরক্ষাকবচ’-এর কথা ঘোষণা করেছিলেন। রেলের তরফে বলা হয়েছিল, এই প্রযুক্তি মুখোমুখি রেল দুর্ঘটনাকে রুখে দেবে। কিন্তু গত বছর করমণ্ডল এবং এ বার কাঞ্চনজঙ্ঘার দুর্ঘটনা সেই ‘কবচ’কেই কঠিন প্রশ্নের মুখে ফেলে দিয়েছে। উত্তরবঙ্গ রওনা হওয়ার আগে মমতা বলেন, ‘‘আমি রেলমন্ত্রী থাকাকালীন অ্যান্টি কলিশন ডিভাইস শুরু করেছিলাম। সেই সময়ে আমি কঙ্কন রেলে ব্যবহার করেছিলাম। নিজে গিয়েছিলাম মারগাঁওয়ে। আজকে কেউ কেউ তার নতুন নাম দিতে পারেন। কিন্তু দেখা যাচ্ছে, নতুন নাম দিলেও যাত্রীদের নিরাপত্তা বলে কিছু নেই।’’

মুখ্যমন্ত্রীর কথায়, ‘‘এখন শুধু ফ্যাশন হচ্ছে, ঘোষণার নামে কথার ফুলঝুরি হচ্ছে। অথচ কাজের কাজ কিছু হচ্ছে না। এখনও ওড়িশায় অনেক মৃতদেহ পড়ে রয়েছে। যেগুলিকে চিহ্নিত করা যায়নি।’’ সোমবার সকালে দুর্ঘটনার খবর পাওয়ার পরেই মমতা উত্তরবঙ্গ রওনা হওয়ার প্রস্তুতি নিয়েছিলেন। কিন্তু বিমানের অভাবে মমতার রওনা হতে হতে বিকেল গড়িয়ে যায়। উত্তরবঙ্গে যাওয়ার জন্য বিমান না পাওয়া নিয়েও ক্ষোভ উগরে দেন মমতা। তাঁর কথায়, ‘‘আমাদের এখানে তেল ভরবে, অথচ আমরাই যেতে পারব না, এটা হতে পারে না। এর পর আমাদেরও ভাবতে হবে।’’ সার্বিক ভাবে কেন্দ্রীয় সরকারের রেল এবং অসামরিক বিমান পরিবহণ মন্ত্রককে একযোগে আক্রমণ শানান মমতা।

গাইসাল রেল দুর্ঘটনার কথা স্মরণ করিয়ে দিয়ে মমতা বলেন, ‘‘গাইসালে যে দুর্ঘটনা ঘটেছিল, তা আজকের ঘটনাস্থল থেকে একটু দূরে। ওই জ়োনটা ব্ল্যাক স্পট। বার বার ওখানে দুর্ঘটনা ঘটে। তা-ও কোনও নজর নেই।’’ উল্লেখ্য, মমতা যখন কলকাতা বিমানবন্দরে এ কথা বলছেন, প্রায় একই সময়ে বাগডোগরায় নেমে ফাঁসিদেওয়ার উদ্দেশে রওনা দেন রেলমন্ত্রী অশ্বিনী। মমতা নাম না করলেও অশ্বিনীকে নিশানা করেই প্রচারসর্বস্ব রেল বলে কটাক্ষ করেছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, তিনি আহতদের দেখতে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে যাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement