Udayan Guha

শাহের ডেপুটির দাড়ি উপড়ানোর হুমকি ফেরালেন উদয়ন, এ বার নিশীথের চেয়ার সরানোর হুশিয়ারি!

নিশীথের দাড়ি-গোঁফ উপড়ে ফেলার হুমকি প্রত্যাহার করেছেন উদয়ন গুহ। তা করতে গিয়ে তিনি বলেন, ‘‘এমন ভাবে হারাতে হবে যাতে ওঁর বসার চেয়ারটাকে পিছন থেকে সরিয়ে নিতে হবে।’’

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কোচবিহার শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ১৮:৪০
কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক (বাঁ দিকে), উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহ (ডান দিকে)।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক (বাঁ দিকে), উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহ (ডান দিকে)। — ফাইল ছবি।

মন্তব্য প্রত্যাহার করে নিলেন ঠিকই, কিন্তু তা করতে গিয়ে নতুন হুমকি দিয়ে বসলেন উদয়ন গুহ! কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ অধিকারীর দাড়ি-গোঁফ উপড়ে নেওয়ার হুমকি দিয়েছিলেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী। তা নিয়ে চার দিকে বিতর্ক শুরু হতেই সেই মন্তব্য প্রত্যাহার করে নিলেন তিনি। যদিও এ বার অমিত শাহের ডেপুটিকে সরাসরি জেলে পোরার হুমকি দিয়েছেন রাজ্যের মন্ত্রী।

বিরোধীদের প্রতি চাঁচাছোলা ভাষা প্রয়োগে নাম আছে উদয়নের। ক’দিন আগে তিনি কোচবিহারের বিজেপি সাংসদ নিশীথের দাড়ি-গোঁফ উপরে নেওয়ার হুমকি দিয়েছিলেন। তা নিয়ে শুরু হয় বিতর্ক। এ বার তা নিয়ে বিতর্ক থামাতে মন্তব্যই প্রত্যাহারের পথে হাঁটলেন দাপুটে মন্ত্রী। ঘটনাচক্রে, ২০২১-এর বিধানসভা ভোটে দিনহাটা কেন্দ্রে মুখোমুখি লড়াই করেছিলেন বিজেপির নিশীথ এবং তৃণমূলের উদয়ন। সেই লড়াইয়ে হেরে যান উদয়ন। এ দিকে রাজ্যে বিজেপির ভরাডুবির পর বিধায়ক পদে ইস্তফা দেন নিশীথ। উপনির্বাচনে লক্ষাধিক ব্যবধানে জেতেন উদয়ন।

Advertisement

বৃহস্পতিবার সন্ধ্যায় ভেটাগুড়ি চৌপথী এলাকায় আয়োজিত সভায় উদয়ন বলেন, ‘‘উনি নিজেও একটা টিভি চ্যানেলে বলেছিলেন, আমার বাবার বয়সি, আমি ওঁর ছেলের থেকেও ছোট। আমার দাড়ি-গোঁফ উপড়ে নেওয়ার কথা বলছেন। আমি উইথড্র করলাম। আমি দাড়ি-গোঁফ তুলে নেওয়ার কথা প্রত্যাহার করলাম। কারণ, এত বার দাড়ি-গোঁফ আমরা কেউ তুলে নিতে পারব না। যত বার জেলে যাবেন, তত বার দাড়ি-গোঁফ গজাবে আর বার বার মানুষ গিয়ে সেই দাড়ি-গোঁফ তুলবেন, এটা তো হতে পারে না! তাই দাঁড়ি-গোঁফ উপড়ে ফেলার কথাটা প্রত্যাহার করা হল। এমন ভাবে হারাতে হবে যাতে ওঁর বসবার চেয়ার, সেই চেয়ারটাকে পিছন থেকে সরিয়ে নিতে হবে।’’

প্রত্যাশিত ভাবেই মন্তব্য প্রত্যাহার করতে গিয়ে চেয়ার সরানোর হুমকির জন্যও বিজেপি শিবিরের সমালোচনার মুখে পড়েছেন উদয়ন। উদয়নকে তীব্র আক্রমণ করে বিজেপির নেতা রাহুল সিংহ বলেন, ‘‘নিশীথকে জেলে পাঠানোর আপনি কে! দলে নিজের ওজন বাড়াতে এই সব পাগলের মতো কথা বলে চলেছেন উদয়ন। আপনি আগে নিজের জায়গাটা স্থায়ী করুন, তার পর নিশীথকে নিয়ে ভাববেন।’’

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথের বিরুদ্ধে সোনার দোকানে চুরির দু’টি আলাদা মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করে আলিপুরদুয়ারের একটি আদালত। তার পর থেকেই নিশীথের গ্রেফতারির দাবিতে কোচবিহার জুড়ে সভা করছে তৃণমূল। তেমনই দু’টি সভায় নিশীথকে নিয়ে ‘দাড়ি-গোঁফ উপড়ে নেওয়ার’ হুমকি এবং তা প্রত্যাহার উদয়নের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement