Kolkata Weather Today

কলকাতায় ঠান্ডা কিছুটা কমল, তবে পারদ স্বাভাবিকের চেয়ে নীচেই, কী বলছে হাওয়া অফিস

গত তিন দিন যে ভাবে হাড় কাঁপানো ঠান্ডায় কাবু হয়েছিল শহর, সোমবার শীতের সেই দাপট নেই। তবে স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা কম। আগামী দু’দিন শহরের তাপমাত্রায় খুব একটা হেরফের হবে না।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ০৯:০৩
কলকাতার তাপমাত্রা সোমবারও স্বাভাবিকের চেয়ে কম।

কলকাতার তাপমাত্রা সোমবারও স্বাভাবিকের চেয়ে কম। ছবি: পিটিআই।

কিছুটা বাড়ল কলকাতার তাপমাত্রা। গত তিন দিন যে ভাবে হাড় কাঁপানো ঠান্ডায় কাবু হয়েছিল শহর, সোমবার শীতের সেই দাপট নেই। তবে স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা কম রয়েছে সোমবারও।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতায় সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে যা ১ ডিগ্রি কম। এ ছাড়া, সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। রবিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি কম।

Advertisement

সোমবার সারাদিন কলকাতায় আকাশ মূলত থাকবে মেঘমুক্ত। সকালের দিকে কোথাও কোথাও কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা উধাও হবে। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। গত ২৪ ঘণ্টাতেও বৃষ্টি হয়নি।

হাওয়া অফিস জানিয়েছে, আগামী দু’দিন শহর এবং শহরতলিতে তাপমাত্রায় খুব একটা হেরফের হবে না। ঠান্ডার আমেজ বজায় থাকবে সর্বত্র। তবে সপ্তাহের শেষে তাপমাত্রা আরও কিছুটা বাড়তে পারে। আরও ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে চলতি সপ্তাহের শেষে।

রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে যা ২ ডিগ্রি কম। তার চেয়ে কিছুটা বেড়েছে সোমবারের তাপমাত্রা।

কলকাতার পাশাপাশি জেলাতেও জাঁকিয়ে ঠান্ডা পড়েছে গত কয়েক দিনে। পারদপতনে দার্জিলিংকে কার্যত সমানে সমানে টেক্কা দিয়েছে পুরুলিয়া, বাঁকুড়ার মতো জেলা। একাধিক জেলায় রবিবারও তাপমাত্রা ১০ ডিগ্রির নীচে। মালদহ, পুরুলিয়া, বাঁকুড়া-সহ পাঁচ জেলায় শৈত্যপ্রবাহের পূর্বাভাস দিয়েছিল হাওয়া অফিস।

ডিসেম্বরে শীতের খরা চলছিল রাজ্যে। তার পর জানুয়ারি মাস পড়তেই দেখা যায় আবহাওয়ার ভোলবদল। নতুন বছরের প্রথম কয়েক দিন তীব্র শীতে কাবু হয়েছিলেন অনেকেই। গত বৃহস্পতিবার কলকাতায় পারদ নেমেছিল ১২ ডিগ্রির ঘরে। যা ছিল এই মরসুমের শীতলতম। কিন্তু পরের দিনই ভেঙে যায় সেই রেকর্ড। তাপমাত্রা নেমে আসে ১০.৯ ডিগ্রি সেলসিয়াসে। যা ছিল স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। সোমবার ১৩ ডিগ্রিতে উঠল তাপমাত্রার পারদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement