West Bengal Weather Update

কলকাতায় বৃষ্টির সঙ্গে ঘন ঘন বজ্রপাত, আকাশ কালো করে ঝড়! হঠাৎ দুর্যোগে কী অবস্থা অনশনমঞ্চের?

বুধবার সকাল থেকেই কলকাতা এবং সংলগ্ন শহরতলির একাধিক এলাকায় আকাশের মুখ ভার। বিকেলে ঝেঁপে বৃষ্টি নেমেছে। কোথাও কোথাও ঝড়ও উঠেছে। সঙ্গে চলছে ঘন ঘন বজ্রপাত। সাগরে কি নতুন নিম্নচাপ?

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১৬:৫৭
Rain forecast in some districts of South Bengal over the next few days

আচমকা বৃষ্টিতে বিপর্যস্ত ধর্মতলার অনশনমঞ্চ। বুধবার বিকেলে। — নিজস্ব চিত্র।

আকাশ কালো করে এসেছে কলকাতায়। কোথাও ঝড় উঠেছে। কোথাও শুরু হয়েছে মুষলধারে বৃষ্টি। দুর্গাপুজোতে সে ভাবে বৃষ্টি না হলেও লক্ষ্মীপুজোর বিকেলে ঝড়বৃষ্টিতে নতুন করে উদ্বেগ তৈরি হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিমবঙ্গের উপকূলের কাছাকাছি নতুন করে কোনও নিম্নচাপ তৈরি হয়নি। তবে নিম্নচাপ রয়েছে দূরের সমুদ্রে। আচমকা ঝড়বৃষ্টিতে ধর্মতলায় অনশনমঞ্চে সমস্যায় পড়েছেন আন্দোলনকারী জুনিয়র ডাক্তারেরা। ত্রিপল খাটিয়ে অস্থায়ী ভাবে সেখানে থাকছেন সাত অনশনকারী। তাঁদের সঙ্গে অনশনমঞ্চের কাছেই জমায়েত করেছেন অন্যান্য জুনিয়র এবং সিনিয়র ডাক্তার। দমকা হাওয়া এবং মুষলধারে বৃষ্টিতে এলোমেলো হয়ে গিয়েছে সব অস্থায়ী ব্যবস্থা।

Advertisement
ধর্মতলায় ডাক্তারদের অনশনমঞ্চে ত্রিপল ফুটো হয়ে জল পড়ছে। বুধবার বিকেলে।

ধর্মতলায় ডাক্তারদের অনশনমঞ্চে ত্রিপল ফুটো হয়ে জল পড়ছে। বুধবার বিকেলে। —নিজস্ব চিত্র।

ধর্মতলায় বুধবার বিকেলের বৃষ্টিতে অনশনমঞ্চের ত্রিপল কোথাও কোথাও ফুটো হয়ে গিয়েছে। সেখান দিয়ে জল গড়িয়ে পড়ছে অনশনকারীদের বিছানায়। বৃষ্টির মধ্যেই ত্রিপল মেরামতের চেষ্টা করছেন অনেকে। সঙ্গে অনশনমঞ্চ থেকে উঠছে স্লোগান। বৃষ্টি শুরু হওয়ার পরে অনশনমঞ্চের আলো, পাখা নিভিয়ে দেওয়া হয়েছে। জল থেকে যাতে শর্ট সার্কিট হওয়ার সম্ভাবনা না তৈরি হয়, তা নিশ্চিত করতেই এই ব্যবস্থা।

বর্ষা আনুষ্ঠানিক ভাবে বিদায় নিয়েছে বাংলা থেকে। হাওয়া অফিস জানিয়েছে, স্থানীয় ভাবে বজ্রগর্ভ মেঘের কারণে এখনও দক্ষিণবঙ্গের কোথাও কোথাও বৃষ্টি হচ্ছে। তবে দক্ষিণ ভারতের কাছে থাকা ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপের পরোক্ষ প্রভাবও পড়ছে বাংলায়। মৌসম ভবনের তথ্য অনুযায়ী, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া নিম্নচাপটি ক্রমে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। এর প্রভাবেই আগামী কয়েক দিন ভারী বৃষ্টি হবে উত্তর তামিলনাড়ু, পুদুচেরি, কর্নাটক এবং দক্ষিণ অন্ধ্রপ্রদেশের উপকূলীয় অঞ্চলে। এই আবহাওয়া পরিস্থিতির পরোক্ষ প্রভাব পড়ছে দক্ষিণবঙ্গের আবহাওয়াতেও। বঙ্গোপসাগরের দিক থেকে জলীয় বাষ্প প্রবেশ করছে স্থলভাগে। তার প্রভাবে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে।

অনশনমঞ্চে ছাতা মাথায় জুনিয়র ডাক্তারেরা। বুধবার ধর্মতলায়।

অনশনমঞ্চে ছাতা মাথায় জুনিয়র ডাক্তারেরা। বুধবার ধর্মতলায়। —নিজস্ব চিত্র।

বুধবার সকাল থেকেই কলকাতা এবং সংলগ্ন শহরতলির একাধিক এলাকায় আকাশের মুখ ভার। কালো মেঘের ঘনঘটা তৈরি হয়েছে বার বার। বিকেলের দিকে ঝেঁপে বৃষ্টি নেমেছে ধর্মতলা, বরাহনগর-সহ বিভিন্ন প্রান্তে। সঙ্গে রয়েছে বজ্রপাত। ভবানীপুরের দিকে বিকেলে আকাশ কালো করে ঝড় উঠেছিল। পরে বৃষ্টিও শুরু হয়।

হাওয়া অফিসের পূর্বাভাস, বুধবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। এই জেলাগুলিতে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। এ ছাড়া, বাকি সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী কয়েক দিন। যদিও আপাতত উত্তরবঙ্গে বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতাও জারি করা হয়নি।

আরও পড়ুন
Advertisement