Waiver Scheme

অগস্টের প্রথম সপ্তাহ থেকেই কলকাতা পুরসভায় উঠে গেল সম্পত্তি কর ছাড়ের বাড়তি সুবিধা

১ এপ্রিল থেকেই নতুন কর ব্যবস্থা চালু হওয়ার কথা ছিল। কিন্তু, লোকসভা ভোটের সময় নির্বাচনী আচরণবিধির কারণে তা কার্যকর করা যায়নি। তাই পুরোনো কর নীতির সময়সীমা ৩১ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছিল। সেই সময়সীমা শেষ হয়ে যাওয়ার পরেই নতুন কর নীতি চালু করা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১৮:৩৭
From the first week of August, KMC has got the additional benefits of property tax waiver scheme

—প্রতীকী ছবি।

অগস্ট মাসের প্রথম সপ্তাহ থেকে চালু হয়ে গেল কলকাতা পুরসভার সম্পত্তি করে ওয়েভার বা ছাড়ের নয়া নীতি। গত ছয় বছর ধরে কর ছাড়ের যে সুবিধা কলকাতাবাসীকে দেওয়া হচ্ছিল, তা পুরোপুরি বন্ধ হয়ে গেল এ মাস থেকেই। এ বছর ১ এপ্রিল থেকেই নতুন এই কর ব্যবস্থা চালু হওয়ার কথা ছিল। কিন্তু, লোকসভা ভোটের সময় নির্বাচনী আচরণবিধির কারণে তা কার্যকর করা যায়নি। তাই পরিস্থিতি বুঝে সেই কর নীতির সময়সীমা ৩১ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছিল। সেই সময়সীমা শেষ হয়ে যাওয়ার পরেই নতুন কর নীতি চালু করা হয়েছে।

Advertisement

এত দিন বকেয়া সম্পত্তি করের উপর বছরভর বিপুল ছাড় দিত কলকাতা পুরসভা। পুরনো কর নীতি অনুযায়ী, সুদের উপর ৫০ শতাংশ এবং জরিমানায় ৯৯ শতাংশ ছাড় ছিল। সারা বছর ধরেই এই কর প্রদানের সুবিধা পেতেন নাগরিকেরা। কিন্তু এখন থেকে আর সেই বিপুল ছাড় মিলবে না। বরং নতুন নীতি অনুযায়ী যাঁর বকেয়া যত দিন বেশি পড়ে থাকবে, তিনি ততই কম ছাড় পাবেন। কলকাতা পুরসভার একটি সূত্র জানাচ্ছে, বছরের পর বছর ধরে এমন বিপুল কর ছাড় চালিয়ে যাওয়া সম্ভব নয়। তাই, যাঁরা সম্পত্তি করের টাকা এত দিন দেননি, তাঁদের জন্যই এই নতুন নীতি চালু করা হয়েছে।

পুর আইন অনুসারে ২০১৮ সাল থেকে এই ছাড় দেওয়ার প্রক্রিয়া শুরু হয়। সম্প্রতি মেয়র পরিষদের বৈঠকে নতুন সম্পত্তি কর নীতি চালুর সিদ্ধান্ত পাশ করানো হয়। আর অগস্ট থেকেই নতুন এই সম্পত্তি কর নীতি চালু হয়েছে। পুরনো নীতিতে ছাড় দিয়ে গত ছ'বছরে যে বকেয়া কর বিপুল পরিমাণে আদায় হয়েছে, এমনটা নয়। ফলে নতুন ছাড় চালুর পরেও পরিস্থিতির খুব একটা বদল হবে না বলেই মনে করছেন কলকাতা পুরসভার কর বিভাগের আধিকারিকেরা।

২০১৮ সালে রাজস্ব বৃদ্ধির লক্ষ্যে সম্পত্তি করে ছাড় দেওয়ার কথা ঘোষণা করে কলকাতা পুরসভা। পুরসভা কর্তৃপক্ষের আশা ছিল, এই বিপুল পরিমাণ ছাড় পেলে করদাতারা তাঁদের সব বকেয়া মিটিয়ে দিতে আগ্রহী হবেন। কিন্তু ছাড়ের সুবিধা দেওয়া সত্ত্বেও নাগরিকদের একটা বড় অংশ এখনও বকেয়া মেটাননি বলেই পুরসভার পরিসংখ্যান বলছে। তাই বিচার বিশ্লেষণ করেই সম্পত্তি করে ছাড়ের নীতি থেকে সরে এসেছে কলকাতা পুরসভা।

আরও পড়ুন
Advertisement