Sukanta Majumdar

শপথে গরহাজির শুভেন্দুর সঙ্গে দূরত্ব-জল্পনায় জল ঢালতেই মিঠুন-সঙ্গ বাতিল করে রাজভবনে সুকান্ত?

বুধবার সুকান্ত মজুমদারের কর্মসূচি ছিল পুরুলিয়ায়। সঙ্গে থাকার কথা ছিল মিঠুন চক্রবর্তীর। পরিবর্তিত পরিস্থিতিতে মিঠুনের সঙ্গে যাচ্ছেন সাংসদ জ্যোতির্ময় সিংহ মাহাতো।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২২ ১০:৩৯
মিঠুন, সুকান্ত ও শুভেন্দু— রাজ্য বিজেপির তিন শীর্ষ নেতা।

মিঠুন, সুকান্ত ও শুভেন্দু— রাজ্য বিজেপির তিন শীর্ষ নেতা। — ফাইল ছবি।

কথা ছিল, ‘সংগঠক’ মিঠুন চক্রবর্তীকে সঙ্গে নিয়ে রাঢ়বঙ্গ সফরে বেরোবেন রাজ্য সভাপতি। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে মিঠুন-সঙ্গ ছেড়ে রাজভবনে হাজির সুকান্ত মজুমদার। সেখানে যাওয়ার কথা ছিল বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীরও। কিন্তু কেন? বিগত কয়েক দিনের ঘটনাপ্রবাহ বলছে, সুকান্ত এবং শুভেন্দুর পারস্পরিক সম্পর্ক নানা জল্পনার জন্ম দিয়েছে। সেই জল্পনায় জল ঢালতেই কি পদ্ম শিবিরের এই উদ্যোগ? বিজেপির অন্য একটি অংশ অবশ্য মনে করছে, জল ঢালা নয়, বরং বুধবার সুকান্তের মিঠুনের সঙ্গে সফর বাতিল করে রাজভবনে যাওয়ার ঘটনা সেই জল্পনাকেই চতুর্গুণ বাড়িয়ে দিল। তা হলে কি রাজভবনে রাজ্যপালকে স্বাগত জানানোর ভার একা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর উপর ছাড়তে চাইছেন না বঙ্গ বিজেপির ঘোষিত প্রধান?

ঘটনাচক্রে, রাজ্যপাল সিভি আনন্দ বোসের শপথগ্রহণ অনুষ্ঠানে গরহাজির ছিলেন শুভেন্দুই। দলত্যাগী বিধায়কদের পাশে বসতে দেওয়া হয়েছে, এই অভিযোগ তুলেছেন তিনি না যাওয়ার কারণ হিসাবে। যদিও সেই কারণের পাশাপাশি জল্পনা আরও উস্কে দিয়েছে তাঁর গরহাজির থাকা।

Advertisement

রাজ্য রাজনীতিতে বিরোধী বিজেপির দুই শীর্ষ নেতার মধ্যে সম্পর্কে গভীরতা ইদানীং নানা প্রশ্নের জন্ম দিয়েছে। সেই প্রশ্ন ওঠার নেপথ্যে গত কয়েক দিনের ঘটনাপ্রবাহ। সোমবার মহিলা মোর্চার প্রতিবাদ মিছিল শেষে ওয়াই চ্যানেলের সভায় বক্তব্য রাখার কথা ছিল শুভেন্দু, সুকান্তর। কিন্তু হঠাৎই মাঝপথে মিছিল ছেড়ে বেরিয়ে যান সুকান্ত। পরে বিকেলে দলের হেস্টিংস কার্যালয়ে পদাধিকারীদের বৈঠকে সুকান্ত থাকলেও ছিলেন না শুভেন্দু। মঙ্গলবার বিধানসভায় বিধায়কদের সঙ্গে বৈঠকের পূর্বনির্ধারিত কর্মসূচি ছিল সুকান্তর। তার আগে বিধানসভায় বিরোধী দলনেতার নেতৃত্বে ডেঙ্গি নিয়ে প্রতিবাদ কর্মসূচিতে শামিল হন বিজেপি বিধায়করা। কিন্তু সুকান্ত ঢোকার আগেই বিধানসভা ছেড়ে বেরিয়ে যান শুভেন্দু। এই নিয়ে সুকান্ত অবশ্য বলেন, “ওঁর অন্য কাজ ছিল। তাই চলে গিয়েছেন। আমার সঙ্গে ওঁর কথা হয়নি।”

এই ঘটনাপ্রবাহের জেরেই দুই নেতার পারস্পরিক সম্পর্কের চর্চা শুরু হয়ে গিয়েছে রাজ্য রাজনীতিতে। রাজভবনে সুকান্তের আচমকা হাজির হওয়া এবং শুভেন্দুর অনুপস্থিতি তাতেই আরও অক্সিজেন দিল বলে মনে করছেন গেরুয়া শিবিরেরই একটি অংশ।

এ দিকে বুধবার মিঠুন-সুকান্ত জুটির প্রথম সভা হওয়ার কথা ছিল পুরুলিয়ায়। কিন্তু মিঠুনের সঙ্গে রাঢ়বঙ্গ সফর বাতিল করে রাজভবনে যাওয়ায় আপাতত মিঠুনের সঙ্গী হচ্ছেন পুরুলিয়ার বিজেপি সাংসদ জ্যোতির্ময় সিংহ মাহাতো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement