Children Park in Schools

পড়ুয়া টানতে ৭ পঞ্চায়েতের স্কুলে শিশু উদ্যান

ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পঞ্চম রাজ্য অর্থ কমিশন তহবিল থেকে কাজটি করা হচ্ছে। ২০২৩-২০২৪ অর্থবর্ষের সংশ্লিষ্ট তহবিলে ইতিমধ্যে ব্লক চত্বরে একটি শিশু উদ্যান করার কাজ শেষের মুখে।

Advertisement
পীযূষ নন্দী
আরামবাগ শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ০৯:৫১
সেজে উঠেছে উদ্যান। নিজস্ব চিত্র

সেজে উঠেছে উদ্যান। নিজস্ব চিত্র

এলাকার স্কুলগুলিতে শিশু বান্ধব পরিবেশ গড়ে তোলায় উদ্যোগী হল গোঘাট-১ পঞ্চায়েত সমিতি। প্রথম দফায় মোট ৭টি পঞ্চায়েতের সাতটি স্কুলে শিশু উদ্যান তৈরি করার কাজ শুরু হয়েছে। প্রকল্প পিছু বরাদ্দ ২ লক্ষ টাকা। একই রকম পঞ্চায়েতগুলিও যাতে আরও স্কুলে শিশু উদ্যান করে সেই নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান বিডিও সম্রাট বাগচি। তিনি বলেন, “স্কুলে ১০০ শতাংশ হাজিরা এবং পড়ুয়াদের স্কুলে ধরে রাখার পরিবেশ তৈরি করার লক্ষ্যেই আমাদের এই ভাবনা। পড়াশোনার একঘেয়েমি কাটিয়ে স্কুল যেন আনন্দের জায়গা হয়। তাতে পড়ুয়াদের স্কুলমুখী করতে উৎসাহী করবে।’’

Advertisement

ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পঞ্চম রাজ্য অর্থ কমিশন তহবিল থেকে কাজটি করা হচ্ছে। ২০২৩-২০২৪ অর্থবর্ষের সংশ্লিষ্ট তহবিলে ইতিমধ্যে ব্লক চত্বরে একটি শিশু উদ্যান করার কাজ শেষের মুখে। এছাড়া শ্যাওরা পঞ্চায়েতের আমডোবা প্রাথমিক বিদ্যালয়, রঘুবাটী পঞ্চায়েতের মদিনা নেতাজি প্রাথমিক বিদ্যালয়, বালি পঞ্চায়েতের দেওয়ানগঞ্জ জুনিয়র বেসিক এবং ভাদুর পঞ্চায়েতের চাতরা প্রাথমিক বিদ্যালয় চত্বরে শিশু উদ্যান নির্মাণের কাজ শুরু হয়েছে। বাকি তিনটি পঞ্চায়েত এলাকার তিনটি স্কুলে দরপত্র ডাকা এবং কাজের বরাত দেওয়া হয়েছে শীঘ্র কাজ শুরু হবে। আগামী ২০২৪-২০২৫ অর্থবর্ষেও ফের সাতটি পঞ্চায়েতের সাতটি স্কুলে শিশু উদ্যান করার পরিকল্পনা নেওয়া হয়েছে। পরবর্তীতে গ্রামেও তা করা হবে বলে জানান বিডিও।

কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক থেকেও শিশুদের সার্বিক বিকাশের পরিবেশ সুনিশ্চিত করার লক্ষ্যে ‘শিশু বান্ধব গ্রাম’ গড়ার কথা বলা হয়েছে ২০২৩-২০২৪ আর্থিক বছর থেকেই। গত জানুয়ারি মাসে পঞ্চায়েত স্তরে প্রশিক্ষণও হয় ধনেখালির জেলা পঞ্চায়েত প্রশিক্ষণ ও সম্পদ কেন্দ্রে। স্কুলের পরিবেশের পাশাপাশি গ্রামের প্রতিটি শিশুর সুস্বাস্থ্য, বাল্য বিবাহ এবং শিশু শ্রম রোধ, স্কুলে এবং বাড়িতে বিশুদ্ধ পানীয় জল ইত্যাদি নিশ্চিত করার কথা বলা হয়েছে।

আরও পড়ুন
Advertisement