Dengue Death

হুগলিতে আবার ডেঙ্গি আক্রান্তের মৃত্যু, পুরসভার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন এলাকাবাসী

গত বুধবার ডেঙ্গিতে উত্তরপাড়ায় এক প্রৌঢ়ের মৃত্যু হয়েছে। এবার বৈদ্যবাটিতে মৃত্যু হল কিশোরীর। এই নিয়ে এখনও পর্যন্ত হুগলিতে ডেঙ্গি আক্রান্ত হয়ে ন’জনের মৃত্যু হয়েছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
চন্দননগর শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২২ ১০:১৫
কায়নাত পরভিন।

কায়নাত পরভিন। নিজস্ব চিত্র।

ডেঙ্গি আক্রান্ত হয়ে নতুন করে আবার মৃত্যু হল হুগলিতে। হুগলির বৈদ্যবাটিতে ডেঙ্গিতে আক্রান্ত হয় মৃত্যু হল এক কিশোরীর। মৃতের নাম কায়নাত পরভিন। তার বয়স ১৫ বছর। বৈদ্যবাটি পুরসভার ২৩ নম্বর ওয়ার্ডের বাসিন্দা কায়নাত গত কয়েকদিন ধরেই জ্বরে ভুগছিল বলে পরিবার সূত্রে খবর।শুক্রবার দুপুরে ওই কিশোরীকে শ্রীরামপুর ওয়ালস হাসপাতালে ভর্তি করা হয়। রাতে চিকিৎসাধীন অবস্থাতেই তাঁর মৃত্যু হয়।

কিশোরীর মৃত্যুর পরই পুরসভার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন এলাকাবাসীরা। শহরের নিকাশি ব্যবস্থা নিয়েও উঠেছে একাধিক প্রশ্ন। মশা নিধনের ক্ষেত্রেও পুরসভার ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন বৈদ্যবাটির স্থানীয়রা।

Advertisement

মৃতের মামা সঞ্জু হোসেন বলেন, ‘‘কয়েকদিন ধরেই মেয়ে জ্বরে ভুগছিল। ডাক্তার দেখিয়ে ওষুধও দেওয়া হচ্ছিল। রক্ত পরীক্ষাও করা হয়েছিল। শুক্রবার রিপোর্ট আনতে গিয়ে মেয়েকে ভর্তি করে দিয়েছিলাম। ওর নিশ্বাস নিতে কষ্ট হচ্ছিল। রাতেই মৃত্যু হয় ওর।’’

ইতিমধ্যেই ডেঙ্গু নিয়ে তৃণমূল-বিজেপির মধ্যে রাজনৈতিক তরজা শুরু হয়েছে। বিজেপির সাংগঠনিক জেলার সদস্য স্নেহাংশু মোহান্তর অভিযোগ, সারা রাজ্যের পাশাপাশি বৈদ্যবাটিতেও ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়ে গিয়েছে। বৈদ্যবাটি পুরসভার তরফে পরিচ্ছন্নতা বজায় রাখতে প্রায় কোনও কাজই করা হয় না। মশা নিধনে যে তেল ব্যবহার করা হয় সেটাও উন্নতমানের নয়। ব্লিচিংয়েও চুন মিশিয়ে ব্যবহার করা হয় বলে স্নেহাংশুর দাবি।

বিজেপির করা অভিযোগ উড়িয়ে বৈদ্যবাটি পুরসভার চেয়ারম্যান পিন্টু মাহাতো বলেন, ‘‘এলাকা ঠিক ভাবে পরিষ্কার করা হচ্ছে এবং মশা মারার তেল স্প্রে করা হচ্ছে। মানুষ সচেতন নয়। স্বাস্থ্য কর্মীরা বাড়ি বাড়ি সার্ভে করার সময় তাঁদের কাছে জ্বর হলে লুকিয়ে যাচ্ছেন মানুষ। এই মেয়েটির বাড়িতেও স্বাস্থ্য কর্মীরা গিয়েছিলেন। কিন্তু বলা হয়েছিল, জ্বর ভালো হয়ে গিয়েছে। মানুষ রোগ না লুকিয়ে যদি প্রশাসনকে জানায় তাহলে চিকিৎসার সব রকম ব্যবস্থা রয়েছে।’’

বিজেপির তরফ থেকে আনা অভিযোগ ভিত্তিহীন বলেও পিন্টুর মন্তব্য।

প্রসঙ্গত, গত বুধবার ডেঙ্গিতে উত্তরপাড়ার এক প্রৌঢ়ের মৃত্যু হয়েছে। এবার বৈদ্যবাটিতেও কিশোরীর মৃত্যু হল। এই নিয়ে এখনও পর্যন্ত হুগলিতে ডেঙ্গি আক্রান্ত হয়ে ন’জনের মৃত্যু হয়েছে। জেলায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যাও ছ’হাজার ছাড়িয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement