West Bengal Weather Update

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি, আবহাওয়া বদলের জোড়া কারণ জানাল আলিপুর

বুধবার থেকে আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বিভিন্ন জেলায়। কলকাতাতেও ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ১৭:০৬
কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা।

কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা। —ফাইল চিত্র।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী কয়েক দিন ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টি হবে কলকাতাতেও। একাধিক জেলায় ৭ থেকে ২০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। আগে থেকে সেই পরিস্থিতি মোকাবিলার জন্য প্রশাসনকে পদক্ষেপ করতে বলা হয়েছে।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে বুধবার ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবারও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। আলিপুরের পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে হাওড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুরের কিছু এলাকায়। এই জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে। বৃষ্টি হতে পারে ৭ থেকে ২০ সেন্টিমিটার পর্যন্ত। বাকি জেলাগুলিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

শুক্রবার ভারী বৃষ্টি হতে পারে পশ্চিম বর্ধমান, বীরভূম, পুরুলিয়া এবং মুর্শিদাবাদে। বাকি জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েক দিন ভারী বৃষ্টির কারণে দৃশ্যমানতা কমে যেতে পারে। প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করতে হবে। প্রশাসনকেও তা নিয়ে সাবধান করা হয়েছে। বিশেষত যান নিয়ন্ত্রণ এবং নিকাশি ব্যবস্থা নিয়ে প্রশাসনকে সতর্ক হতে বলেছে আলিপুর।

বৃহস্পতিবার থেকে ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গেও। কালিম্পঙের কিছু এলাকায় বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে মালদহ, দুই দিনাজপুর, জলপাইগুড়ি, দার্জিলিং এবং আলিপুরদুয়ারে। শুক্রবার এবং শনিবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রবিবার আলিপুরদুয়ার এবং কোচবিহারেও ভারী বৃষ্টি হতে পারে। প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করতে বলেছে হাওয়া অফিস।

কেন এত বৃষ্টির সম্ভাবনা? আবহাওয়ার পরিবর্তনের জোড়া কারণ জানিয়েছে আলিপুর। তাদের তথ্য অনুযায়ী, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন এলাকায় এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। সমুদ্রপৃষ্ঠ থেকে যা ৩.১ কিলোমিটার উঁচুতে বিস্তৃত। এ ছাড়া রয়েছে মৌসুমী অক্ষরেখা। গঙ্গানগর, হিসর, দিল্লি, হারদই, পুরুলিয়া, সাগর দ্বীপের উপর দিয়ে ওই অক্ষরেখা বিস্তৃত। ঘূর্ণাবর্ত এবং অক্ষেরেখার জোড়া ফলায় দক্ষিণবঙ্গে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। বর্ষার মরসুমে এমনিতেই বৃষ্টি হচ্ছে বিভিন্ন জেলায়। ঘূর্ণাবর্তের কারণে সেই বৃষ্টি আরও বাড়তে চলেছে। কলকাতায় বুধবার সকাল থেকে একাধিক বার বৃষ্টি হয়েছে। আকাশের মুখও সকাল থেকেই ভার হয়ে রয়েছে। আরও কয়েক দিন বৃষ্টি চলবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement