partha chattopadhyay

সত্যিটা সামনে আসুক, নিয়োগ দুর্নীতি তদন্তে দ্রুত এসপার-ওসপার চাইছেন বন্দি পার্থ

পার্থের তরফে জামিনের যে আবেদন করা হয়েছিল, সেই নিয়ে জবাব দিতে সময় চেয়েছে ইডি। ফলে পার্থের জামিন এবং অব্যাহতি, দু’টি মামলারই শুনানি হবে ১৪ তারিখ।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩ ১৪:১৩
পার্থের জামিন এবং অব্যাহতি, দু’টি মামলারই শুনানি হবে ১৪ তারিখ।

পার্থের জামিন এবং অব্যাহতি, দু’টি মামলারই শুনানি হবে ১৪ তারিখ। — ফাইল ছবি।

তিনি দোষী হলে দোষী, নির্দোষ হলে তার প্রমাণ হোক। কিন্তু মিডিয়া ট্রায়াল বন্ধ হোক। সত্যিটা সকলের সামনে আসুক। আইনজীবীর মাধ্যমে মঙ্গলবার এমনটাই জানিয়েছেন শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত পার্থ চট্টোপাধ্যায়। মঙ্গলবার ইডির মামলা থেকে অব্যাহতি এবং জামিনের মামলার শুনানি ছিল ছিল ব্যাঙ্কশাল আদালতে। তার পরেই এই কথা বলেছেন পার্থের আইনজীবী সুকন্যা ভট্টাচার্য।

রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের অব্যাহতি এবং জামিনের মামলার শুনানি পিছিয়ে গিয়েছে। শুনানি হবে ১৪ ফেব্রুয়ারি। ইডির মামলা থেকে অব্যাহতি চেয়েছিলেন পার্থ। তার বিরোধিতা করে হলফনামা দিয়েছে ইডি। সেই হলফনামার জবাব দিতে সময় চেয়েছেন পার্থের আইনজীবীরা। অন্য দিকে, পার্থের তরফে জামিনের যে আবেদন করা হয়েছিল, সেই নিয়ে উত্তর দিতে সময় চেয়েছে ইডি। ফলে পার্থের জামিন এবং অব্যাহতি, দু’টি মামলারই শুনানি হবে ১৪ তারিখ।

Advertisement

মঙ্গলবার পার্থের আইনজীবী সুকন্যা ভট্টাচার্য বলেন, ‘‘ডিসচার্জ পিটিশনের শুনানি ছিল। জামিনের আবেদনও করেছিলাম। তারও শুনানি ছিল। দু’টিরই শুনানি হবে ১৪ ফেব্রুয়ারি।’’ মঙ্গলবার কেন হয়নি, সেই কারণও জানিয়েছেন সুকন্যা। তাঁর কথায়, ‘‘আমাদের একটা জবাব দেওয়ার ছিল। সেটা দিতে দেরি হয়েছে কারণ, ইডির দু’সপ্তাহ আগে ডিসচার্জ পিটিশনের অবজেকশন জমা দেওয়ার কথা ছিল। সেটা ওঁদের দেরি হয়েছে। আমরা মেনে নিয়েছি। আমরা অন্তর্বর্তী জামিনের আবেদন করেছি।’’

এর পরেই পার্থের হয়ে সংবাদমাধ্যমের কাছে আর্জি জানিয়েছেন আইনজীবী সুকন্যা। তিনি বলেন, ‘‘পার্থ চাইছেন, বিষয়টির সত্যতা প্রকাশ হোক, উনি দোষী হলে দোষী, না হলে তা-ও প্রমাণ হোক। যাতে মিডিয়া ট্রায়াল না হয়, সেটা দেখা হোক। সত্যি খবরটা প্রকাশ করা হোক। সত্যতার ভিত্তিতে খবর হোক। সত্যতা অবশ্যই তদন্ত করে বার করুন। বিচারব্যবস্থা, সংবাদমাধ্যমের উপর আমাদের আস্থা রয়েছে। উনি চাইছেন, সত্যি খবরটা প্রকাশিত হোক।’’

শিক্ষক নিয়োগ দুর্নীতির তদন্তে নেমে গত ২২ জুলাই পার্থের নাকতলার বাড়িতে তল্লাশি চালায় ইডি। পাশাপাশি তল্লাশি চলে তাঁর ‘ঘনিষ্ঠ’ অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্ল্যাটেও। কোটি কোটি টাকা নগদ উদ্ধার হয় অর্পিতার ফ্ল্যাট থেকে। পার্থ এবং অর্পিতাকে গ্রেফতার করে ইডি। পরে শিক্ষক নিয়োগ দুর্নীতিতে তদন্তের স্বার্থে পার্থকে হেফাজতে নেয় সিবিআই। পাঁচ মাসেরও বেশি সময় ধরে আলিপুর সংশোধনাগারে রয়েছেন তিনি। সেই থেকে বার বার পার্থের জামিনের আবেদন খারিজ হয়েছে। এ বার ইডির মামলা থেকে অব্যাহতি চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন পার্থের আইনজীবীরা। সেই মামলারই শুনানি ১৪ ফেব্রুয়ারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement