Ration Distribution Case

‘নিখোঁজ’ শাহজাহানকে আবার তলব ইডির, শনিতে জামিনের শুনানির আগে কী ইমেল গেল নেতার কাছে?

রেশন বণ্টনে ‘দুর্নীতি’র অভিযোগে গত ৫ জানুয়ারি শাহজাহানের বাড়িতে তল্লাশি অভিযান চালাতে গিয়েছিল কেন্দ্রীয় সংস্থা। সে দিন বাড়িতে তারা ঢুকতেই পারেনি। পরে শাহজাহানকে তলব করা হয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৩৭
সন্দেশখালির তৃণমূল নেতা শাহজাহান শেখ।

সন্দেশখালির তৃণমূল নেতা শাহজাহান শেখ। —ফাইল চিত্র।

সন্দেশখালির ‘নিখোঁজ’ তৃণমূল নেতা শাহজাহান শেখকে আবার তলব করেছে ইডি। আগামী ৭ ফেব্রুয়ারি সকালে সল্টলেকের ইডি দফতরে হাজিরা দিতে বলা হয়েছে তাঁকে। যদিও শাহজাহান ইডি দফতরে যাবেন কি না, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। এর আগে একটি সমন তিনি এড়িয়ে গিয়েছেন। এই নিয়ে তাঁকে দ্বিতীয় বার ডাকল ইডি। ইমেল মারফত তাঁকে দ্বিতীয় সমনটি পাঠানো হয়েছে।

Advertisement

রেশন বণ্টনে ‘দুর্নীতি’র অভিযোগে গত ৫ জানুয়ারি শাহজাহানের বাড়িতে তল্লাশি অভিযান চালাতে গিয়েছিল কেন্দ্রীয় সংস্থা। সে দিন বাড়িতে তারা ঢুকতেই পারেনি। উল্টে বিক্ষুব্ধ জনতার হাতে মার খেয়েছিলেন ইডি আধিকারিকেরা। সেই ঘটনার পর থেকেই শাহজাহানের দেখা মিলছে না। যদিও ইতিমধ্যে আইনজীবী মারফত আদালতে আগাম জামিনের আবেদন জানিয়েছেন শাহজাহান।

এর আগে শাহজাহানকে ২৯ জানুয়ারি তলব করেছিল ইডি। সে দিন তিনি হাজিরা দেননি। ইডি দফতরে নির্ধারিত সময় পেরিয়ে গেলেও দেখা যায়নি শাহজাহান বা তাঁর কোনও প্রতিনিধিকে। এর পরে কলকাতার নগর দায়রা আদালতে আগাম জামিনের আবেদন জানান তিনি। আইনজীবী মারফত ওই আবেদন আদালতে জমা পড়ে। হলফনামায় সইও করেছেন ‘নিখোঁজ’ নেতা। ইডি কিংবা পুলিশ তাঁর নাগাল পায়নি। আদালত শাহজাহানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ না করার অনুরোধ শোনেনি। শনিবার এই মামলার শুনানি রয়েছে।

রেশন মামলার তদন্তে নেমে মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের থেকে পাওয়া নামের সূত্র ধরে শাহজাহানের বাড়িতে পৌঁছেছিল ইডি। কিন্তু প্রথমেই সেখানে তারা বাধা পায়। অভিযোগ, গত ৫ জানুয়ারি যে দিন সন্দেশখালিতে ইডি মার খায়, সে দিন শাহজাহান বাড়ির ভিতরেই ছিলেন। তিনিই ফোন করে বাইরে অনুগামীদের জড়ো করেছিলেন বলে দাবি করে ইডি। শাহজাহান সে দিন পিছনের দরজা দিয়ে পালিয়ে গিয়েছেন বলেও দাবি তাদের। আদালতে ইডি সন্দেহ প্রকাশ করেছে, শাহজাহান হয়তো বাংলাদেশে গা ঢাকা দিয়ে আছেন।

এই পরিস্থিতিতে শাহজাহানের বাড়িতে আবার তল্লাশি চালাতে গিয়েছিল কেন্দ্রীয় সংস্থা। সে দিন তালা ভেঙে বাড়িতে ঢোকেন আধিকারিকেরা। কিন্তু বাড়িতে উল্লেখযোগ্য কিছুই পাওয়া যায়নি। দরজায় নোটিস সেঁটে দিয়ে এসেছিল ইডি। সেখানেই ২৯ তারিখ ইডি দফতরে তাঁকে হাজির হতে বলা হয়েছিল। প্রথম হাজিরা এড়ানোর পর দ্বিতীয় বার আবার তাঁকে ডাকা হল। এখন দেখার ৭ ফেব্রুয়ারি নির্ধারিত সময়ে শাহজাহান ইডি দফতরে যান কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement