Sandeshkhali Incident

শুধু মাথা ফাটেনি, চুরি গিয়েছে ইডির মোবাইল, ল্যাপটপও, কেন এমন হল? আন্দাজ করছেন গোয়েন্দারা

তৃণমূল নেতা শাহজাহান শেখের সন্দেশখালির বা়ড়িতে তল্লাশি চালাতে গিয়েছিলেন পাঁচ ই়ডি অফিসার। কিন্তু তৃণমূল নেতার বন্ধ বাড়ির দরজা ভাঙার চেষ্টা করতেই তাঁদের ঘিরে ধরে গ্রামবাসীদের একাংশ।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৯:০৮

গ্রাফিক— সনৎ সিংহ

সন্দেশখালির তৃণমূল নেতার বাড়িতে তল্লাশি চালাতে গিয়ে মারধর খেয়ে ফিরেছেন ইডির অফিসারেরা। ভাঙচুর করা হয়েছে তাঁদের গাড়িতেও। তবে ‘ক্ষতি’র খতিয়ান সেখানেই শেষ হয়নি। ইডি সূত্রে খবর, সন্দেশখালিতে খোয়া গিয়েছে তাদের আরও অনেক কিছুই।

Advertisement

মারমুখী জনতার নাগাল এড়িয়ে প্রাণ বাঁচিয়ে কোনও মতে বেঁচে ফিরতে পারলেও সন্দেশখালিতে চুরি গিয়েছে ইডির ল্যাপটপ, মোবাইল এমনকি, একটি ব্যাগও।

তল্লাশি অভিযানে গেলে সাধারণত তদন্তের সুবিধার্থেই কিছু বাড়তি মোবাইল, ল্যাপটপ নিয়ে যেতে হয় ইডির গোয়েন্দাদের। তা ছাড়া ব্যক্তিগত মোবাইল তো থাকেই। ইডি সূত্রে খবর, এমনই একটি ল্যাপটপ গায়েব হয়েছে। উধাও হয়েছে ৪-৫টি মোবাইল ফোনও।

এই সমস্ত জিনিস কখন কী ভাবে বেহাত হল সে ব্যাপারে এখনও ধন্ধে ইডি। কারণ সেই সময় যে ভাবে তাঁদের ঘিরে ধরে আক্রমণ করা হচ্ছিল, তখন নিজেদেরই বাঁচাতে ব্যস্ত হয়ে পড়েছিলেন তাঁরা।

শুক্রবার সকাল সাড়ে ৭টা নাগাদ তৃণমূল নেতা শাহজাহান শেখের সন্দেশখালির বা়ড়িতে তল্লাশি চালাতে গিয়েছিলেন পাঁচ ই়ডি অফিসার। তাঁদের সঙ্গে ছিল কেন্দ্রীয় বাহিনীও। কিন্তু তৃণমূল নেতার বন্ধ বাড়ির দরজা ভেঙে ঢোকার চেষ্টা করতেই তাঁদের ঘিরে ধরেন গ্রামবাসীদের একাংশ। নিজেদের শাহজাহানের অনুগামী বলে দাবি করা এই গ্রামবাসীরা এর পর চড়াও হন ওই ইডি আধিকারিকদের উপর। ইডির অনুমান, এই ঘটনাটি যখন ঘটছে, তখন ওই দলের মধ্যেই থাকা কেউ ইডির ল্যাপটপ, মোবাইল এবং ব্যাগ সরিয়ে থাকবে। কারণ সন্দেশখালি থেকে ফেরার সময় আর এই সমস্ত জিনিস খুঁজে পাননি ইডির কর্তারা। আর সেই সময় যে পরিস্থিতি তৈরি হয়েছিল, তাতে জিনিসগুলি খোঁজার জন্য অপেক্ষা করার সুযোগও ছিল না।

কিন্তু কেন এমন হবে? কেনই বা ইডির ল্যাপটপ মোবাইল সরিয়ে ফেলতে চাইবেন তৃণমূল নেতার অনুগামীরা?

বাংলার রেশন দুর্নীতির তদন্তের সূত্রে সন্দেশখালিতে তৃণমূল নেতার বাড়িতে তল্লাশি চালাতে গিয়েছিল ইডি। ইডির সন্দেহ, নিশ্চয়ই সন্দেশখালিতে এমন কিছু গুরুত্বপূর্ণ তথ্য বা প্রমাণ রয়েছে যার ধারে কাছে কেন্দ্রীয় গোয়েন্দাদের পৌঁছতে দিতে চান না ওই তৃণমূল নেতা বা তাঁর অনুগামীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement