Justice Abhijit Gangopadhyay

প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় এ বার সেন্ট্রাল টেট উত্তীর্ণরাও, নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

এত দিন রাজ্যে প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারতেন না সেন্ট্রাল টেট উত্তীর্ণরা। বৃহস্পতিবারের নির্দেশের পরে তাঁরাও এই প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ১৭:২৫
বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ফাইল চিত্র।

রাজ্যের প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় এ বার অংশ নিতে পারবেন কেন্দ্রীয় টেট উত্তীর্ণরাও। বুধবার এমনই নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ, প্রাথমিকের নিয়োগে কেন্দ্রীয় টেট (সিটেট) উত্তীর্ণরাও আবেদন করার সুযোগ পাবেন। তবে পরবর্তী কালে তাঁদের চাকরির সুপারিশে চূড়ান্ত ছাড়পত্র দেবে হাই কোর্ট।

Advertisement

এত দিন রাজ্যে প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারতেন না সিটেট উত্তীর্ণরা। বৃহস্পতিবারের নির্দেশের পরে তাঁরাও এই প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন। দেশের অধিকাংশ রাজ্যের শিক্ষক নিয়োগ প্রক্রিয়াতেই কেন্দ্রীয় টেট উত্তীর্ণরা অংশ নিতে পারতেন। কিন্তু এ রাজ্যে তারা নিয়োগ প্রক্রিয়ায় যুক্ত হতে পারতেন না। এ নিয়ে আদালতে মামলা করেন এক সিটেট উত্তীর্ণ পরীক্ষার্থী। মামলার শুনানিতে বৈষম্যের বিষয়টি উল্লেখ করেন মামলাকারীর আইনজীবী ফিরদৌস শামিম। বৃহস্পতিবার উচ্চ আদালতের এই নির্দেশের ফলে রাজ্যের নতুন শিক্ষক নিয়োগের প্রক্রিয়ায় আবেদন করতে পারবেন সিটেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীরাও।

আরও পড়ুন
Advertisement