RG Kar Financial Irregularity

আরজি কর: দুর্নীতির তদন্তে হাসপাতালের কাদের উপর নজর? স্বাস্থ্যসচিবকে চিঠি পাঠিয়ে জানাল সিবিআই

সুপ্রিম কোর্টে ৩০ সেপ্টেম্বরের শুনানিতে উঠে এসেছিল, সিবিআইয়ের তদন্তের আওতায় থাকা কেউ কেউ এখনও আরজি করে পদে বসে রয়েছেন। তাঁদের সাসপেন্ড করা বা ছুটিতে পাঠানোর আর্জি উঠে এসেছিল।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ২২:৪০
আরজি কর হাসপাতালের ঘটনাকে কেন্দ্র করে দিকে দিকে প্রতিবাদের স্বর।

আরজি কর হাসপাতালের ঘটনাকে কেন্দ্র করে দিকে দিকে প্রতিবাদের স্বর। —ফাইল চিত্র।

আরজি করের আর্থিক দুর্নীতি মামলায় কারা তদন্তের আওতায় রয়েছেন, রাজ্যকে সেই নামের তালিকা পাঠাল সিবিআই। অ্যানেস্থেসিয়া বিভাগের অধ্যাপক-চিকিৎসক সুজাতা ঘোষ এবং অপর এক চিকিৎসক দেবাশিস সোম সিবিআইয়ের তদন্তের আওতায় রয়েছেন। রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমকে এ কথা জানিয়ে চিঠি পাঠিয়েছে সিবিআই। গত ৩০ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানির প্রেক্ষিতে এই চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সে দিনের শুনানিতে উঠে এসেছিল, সিবিআইয়ের তদন্তের আওতায় থাকা একাধিক জন এখনও আরজি কর মেডিক্যাল কলেজ এবং হাসপাতালের বিভিন্ন পদে রয়ে গিয়েছেন। তাঁদের অবিলম্বে সাসপেন্ড করা কিংবা ছুটিতে পাঠানোর আর্জি জানানো হয়েছিল সুপ্রিম কোর্টে।

Advertisement

সেই সময় রাজ্যের তরফেও শীর্ষ আদালতে আশ্বস্ত করা হয়েছিল, সিবিআই তদন্তের আওতায় থাকা মানু‌ষদের নামের তালিকা রাজ্যকে দিলেই পদক্ষেপ করা হবে। কেউ যত প্রভাবশালীই হোন না কেন, তাঁদের বিরুদ্ধে পদক্ষেপে রাজ্যের কোনও সমস্যা নেই বলে জানিয়েছেন আইনজীবী। তখন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিও জানিয়েছিলেন, সিবিআই নামের তালিকা দিলে রাজ্যকেও আইন মেনে পদক্ষেপ করতে হবে। ৩০ সেপ্টেম্বরের শুনানির সেই অংশের কথাও রাজ্যকে দেওয়া চিঠিতে উল্লেখ করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

স্বাস্থ্যসচিবকে পাঠানো চিঠিতে সিবিআই লিখেছে, আরজি করে আর্থিক দুর্নীতির মামলায় দুই চিকিৎসক— সুজাতা ঘোষ এবং দেবাশিস সোম তদন্তের আওতায় রয়েছেন। বিভিন্ন জিনিসপত্র কেনা, হাউস স্টাফ বাছাই-সহ একাধিক ক্ষেত্রে এই দু’জনের সক্রিয় যোগ পাওয়া গিয়েছে বলে দাবি সিবিআইয়ের। সে ক্ষেত্রে আরজি করের আর্থিক দুর্নীতিতে এই দু’জনের কী ভূমিকা ছিল, তা তদন্ত করে দেখছেন সিবিআইয়ের আধিকারিকেরা। পরবর্তী সময়ে আরজি করের সঙ্গে যুক্ত আরও কোনও আধিকারিকের নাম তদন্তে উঠে এলে, সেটিও রাজ্যকে জানানো হবে বলে চিঠিতে আশ্বস্ত করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

আরও পড়ুন
Advertisement