Sukanta Acharya

পার্থ ‘ঘনিষ্ঠ’ আমলা সুকান্ত আচার্যের বাড়িতে গেল সিবিআই, কেন গুরুত্বপূর্ণ তিনি?

সুকান্তের বাড়িতে অবশ্য এই প্রথম তল্লাশি চালাচ্ছে না কোনও কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। গত বছর ২৩ জুলাই পার্থকে যে দিন গ্রেফতার করা হয়, তার আগের রাতেই ইডি তল্লাশি চালায় সুকান্তের বাড়িতে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ১১:১৮
CBI raids Partha Chatterjee\\\\\\\\\\\\\\\'s former personal assistant Sukanta Acharya\\\\\\\\\\\\\\\'s home

পার্থকে জিজ্ঞাসাবাদ করে নতুন তথ্য হাতে পেয়েছে সিবিআই! ফাইল চিত্র

পার্থ চট্টোপাধ্যায়ের প্রাক্তন আপ্ত সহায়ক সুকান্ত আচার্যের বাড়িতে হাজির হল সিবিআই। সুকান্ত সরকারি আমলা, তবে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থের দফতরে স্পেশ্যাল ডিউটি অফিসার হিসাবেও নিযুক্ত ছিলেন। বৃহস্পতিবার সকালে নিউ ব্যারাকপুরের জগদীশচন্দ্র রোডে সুকান্তের বাড়ি ‘বৈকুণ্ঠে’ হাজির হন সিবিআই আধিকারিকেরা।

সুকান্তের বাড়িতে অবশ্য এই প্রথম তল্লাশি চালাচ্ছে না কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। এর আগে ইডিও সুকান্তের বাড়িতে অভিযান চালিয়েছিল। বস্তুত, গত বছর ২৩ জুলাই পার্থকে যে দিন গ্রেফতার করা হয়, তার ঠিক আগের রাতেই ইডি তল্লাশি চালিয়েছিল সুকান্তের বাড়িতে। এ ছাড়াও বহু বার ইডির তলব পেয়ে সল্টলেকের সিজিও কমপ্লেক্সে এবং সিবিআইয়ের ডাকে নিজাম প্যালেসে হাজির হয়েছেন তিনি। এ বার সুকান্তের বাড়িতে এল সিবিআই। সূত্রের খবর, পার্থকে জিজ্ঞাসাবাদ করে নতুন তথ্য হাতে পেয়েছে সিবিআই। সেই তথ্য যাচাই করতেই সম্ভবত বৈকুণ্ঠে হাজির হয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

Advertisement

Sukanta Acharya's home

সুকান্ত আচার্যের নিউ ব্যারাকপুরের বাড়ি বৈকুণ্ঠ। নিজস্ব চিত্র।

দুর্নীতির মামলায় তৃণমূলের বহিষ্কৃত যুব নেতা কুন্তল ঘোষের বিরুদ্ধে সম্প্রতি ইডি-র পেশ করা চার্জশিটে নাম ছিল পার্থের দফতরে নিযুক্ত ডব্লিউবিসিএস অফিসার সুকান্তের। নাম ছিল শিক্ষাসচিব, আইএএস মণীশ জৈনেরও। বিচার ভবনে সিবিআই (পিএমএলএ) বিশেষ আদালতে সম্প্রতি ১০৪ পাতার সাপ্লিমেন্টারি চার্জশিট পেশ করেছিল ইডি। সেই চার্জশিটের ৭৫ নম্বর পাতায় ইডি অভিযোগ করেছিল, শিক্ষা ক্ষেত্রে পাকা চাকরির আশ্বাস দিয়ে অযোগ্য প্রার্থীদের আলাদা ভাবে ইন্টারভিউয়ের ব্যবস্থা করা হত। আর সেটা করা হত শুধু টাকা নেওয়ার জন্য। মূলত পার্থের নির্দেশেই সেই ইন্টারভিউয়ের আয়োজন করতেন মণীশ, সুকান্তের মতো আধিকারিকেরা।

তবে এ বার সুকান্তের বৈকুণ্ঠে পৌঁছেছে সিবিআই আধিকারিকেরা। সিবিআই সূত্রের খবর, পার্থকে জিজ্ঞাসাবাদ করে সম্প্রতি বেশ কিছু নতুন তথ্যের হদিস পেয়েছেন তাঁরা। তার ভিত্তিতেই তারা সুকান্তের বাড়িতে গিয়েছেন। কারণ, এর আগে সুকান্তের বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি পার্থের বিশেষ সচিব হিসাবে তাঁর তৈরি করা কমিটির সদস্য ছিলেন। পার্থের যাবতীয় নির্দেশ তাঁর মাধ্যমেই পৌঁছত কমিটির কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement