Mamata Banerjee-Amit Shah Meet

ঘোষিত উপলক্ষ পূর্বাঞ্চলীয় কাউন্সিলের বৈঠক, তবে মমতা-শাহ সাক্ষাতের তাৎপর্য ভিন্ন

পঞ্চায়েত নির্বাচনের ঢাকেও কাঠি পড়েছে। এই আবহে নবান্নে অমিতের মুখোমুখি হচ্ছেন মমতা। ফলে তা নিয়ে কৌতূহল ও আগ্রহ রয়েছে রাজনৈতিক এবং প্রশাসনিক মহলের।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ০৬:২৮
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ফাইল চিত্র।

ঘোষিত উপলক্ষ পূর্বাঞ্চলীয় কাউন্সিলের বৈঠক। তবে কেন্দ্র-রাজ্য সম্পর্কের টানাপড়েনের আবহে আজ, শনিবার কলকাতায় অনুষ্ঠেয় সেই বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাক্ষাৎকারে পর্যবেক্ষকদের আলাদা নজর থাকছে পশ্চিমবঙ্গের একান্ত নিজস্ব কিছু বিষয়ের জন্যও।

প্রশাসনিক পর্যবেক্ষকদের অনেকের মতে, সীমান্তরক্ষী বাহিনীর কাজের পরিধি বাড়ানো নিয়ে আগেই কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছিল রাজ্য সরকার। সেই বিতর্ক এখন ততটা জোরদার নেই ঠিকই। তবে নিয়োগ-দুর্নীতি নিয়ে রাজ্যের বিরুদ্ধে কার্যত খড়্গহস্ত হয়ে উঠেছেন বিরোধী দল বিজেপির রাজ্য নেতৃত্ব। তা ছাড়া পঞ্চায়েত নির্বাচনের আগে একশো দিনের কাজের মতো কিছু কেন্দ্রীয় প্রকল্প নিয়ে কেন্দ্র-রাজ্য চাপান-উতোরও চলছে উচ্চগ্রামে। পঞ্চায়েত নির্বাচনের ঢাকেও কাঠি পড়েছে। এই আবহে নবান্নে অমিতের মুখোমুখি হচ্ছেন মমতা। ফলে তা নিয়ে কৌতূহল ও আগ্রহ রয়েছে রাজনৈতিক এবং প্রশাসনিক মহলের। যদিও প্রশাসনের অনেকের মতে, এই বৈঠক একান্ত ভাবেই প্রশাসনিক।

Advertisement
কলকাতায় বিজেপির দফতর থেকে বৈঠক সেরে বেরিয়ে আসছেন অমিত শাহ। শুক্রবার। ছবি: দেবস্মিতা ভট্টাচার্য

কলকাতায় বিজেপির দফতর থেকে বৈঠক সেরে বেরিয়ে আসছেন অমিত শাহ। শুক্রবার। ছবি: দেবস্মিতা ভট্টাচার্য

ওই বৈঠকে থাকার কথা ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন, বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবেরও। ওড়িশা থেকেও প্রতিনিধি থাকবেন বৈঠকে। গত ৫ নভেম্বর ওই বৈঠকের তারিখ নির্ধারিত ছিল। কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবের অন্য ব্যস্ততা থাকায় তা পিছিয়ে যায়। শাহের সঙ্গে আজকের বৈঠকে থাকবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা এবং অন্য কর্তারা। সাধারণত পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির মধ্যে সমন্বয়ের ভিত্তিতে বিভিন্ন অমীমাংসিত বিষয় মিটিয়ে নেওয়ার জন্য নির্দিষ্ট সময় অন্তর এই ধরনের বৈঠক হয়ে থাকে। আজকের বৈঠকে পশ্চিমবঙ্গ সরকারের তরফে মুখ্যমন্ত্রী মমতা ছাড়াও মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, অর্থসচিব, স্বাস্থ্যসচিব এবং অন্য কর্তাদের থাকার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement