India's First Under-River Metro

গঙ্গা-গর্ভে ছুটল মেট্রোরেল, উদ্বোধনী সফরে প্রধানমন্ত্রীর সঙ্গী একঝাঁক স্কুলপড়ুয়া

১৯৮৪ সালের ২৪ অক্টোবর, দেশে প্রথম মেট্রো চলাচল শুরু হয় এই কলকাতাতেই। ৪০ বছর বাদ ফের নতুন নজির, এই প্রথম গঙ্গার নীচ দিয়ে ছুটবে মেট্রোরেল।

প্রতিবেদন: সুদীপ্তা, সম্পাদনা: বিজন

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা ও হাওড়া শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ১৬:৪৩
Advertisement

দেশে এই প্রথম নদীর নীচ দিয়ে মেট্রো শুরু হতে চলেছে। বুধবার এসপ্ল্যানেড মেট্রো স্টেশন থেকে গঙ্গার নীচের মেট্রো উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এবং বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। উদ্বোধনের পর মেট্রো কর্তৃপক্ষের তরফে আমন্ত্রিত স্কুলপড়ুয়াদের সঙ্গে সফরও করেন মোদী।

Advertisement

গঙ্গার উপরের জলস্তর থেকে ৩৩ মিটার নীচে তৈরি হয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর জোড়া সুড়ঙ্গ। নদীখাতের থেকে আরও ১৩ মিটার গভীরে পলিমাটির ভিতর দিয়ে গিয়েছে সেগুলি। জোড়া সুড়ঙ্গের পেট চিরে ছুটবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। তবে জলে নেই সুড়ঙ্গ। রয়েছে নদীখাতের পলিমাটির মধ্যে। অর্থাৎ, মেট্রোযাত্রীদের মাথার উপর দিয়ে বয়ে যাবে গঙ্গা।

এ দিন কলকাতায় আরও দু’টি মেট্রো প্রকল্পের উদ্বোধনও করলেন প্রধানমন্ত্রী।নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত এবংজোকা-তারাতলা মেট্রোপথের মাঝেরহাট পর্যন্ত সম্প্রসারিত অংশের পাশাপাশি দেশের আরও পাঁচটি মেট্রো প্রকল্পের উদ্বোধন করলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সর্বশেষ ভিডিয়ো
Advertisement