Moscow Concert Hall Attack

মস্কোয় মৃত্যু-মিছিলের দায় নিল জঙ্গিগোষ্ঠী আইএসকে, পুতিনের দেশে হানার সতর্কতা ছিল আগেই?

একটি টেলিগ্রাম চ্যানেলে হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে ইসলামিক স্টেট বা আইএস। তাদের দাবির সত্যতা স্বীকার করেছে আমেরিকাও।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১৪:২৮
Advertisement

মস্কোর ক্রকাস সিটি হলের কনসার্টে জঙ্গি হানায় মৃতের সংখ্যা বেড়েই চলেছে। হামলার দায় স্বীকার করেছে আফগানিস্তানে সক্রিয় ইসলামিক স্টেট-খোরাসান প্রভিন্স বা আইএস-কে। এই দাবির সত্যতা স্বীকার করেছে আমেরিকাও। ঘটনার নিন্দা করে তাদের বক্তব্য, গত ৭ মার্চই জঙ্গিহানার ব্যাপারে পুতিনের দেশকে আগাম সতর্ক করেছিল পশ্চিমি দেশগুলি। তার পরেও ঠেকানো গেল না হামলা। শুক্রবারে স্বয়ংক্রিয় বন্দুক এবং গ্রেনেড নিয়ে কনসার্ট হলে ঢুকে পড়েছিল জঙ্গিরা। ঘটনার পর এখনও পর্যন্ত কোনও সরকারি বিবৃতি দেননি রাশিয়ার রাষ্ট্রপতি পুতিন। তবে তার ডেপুটি জানিয়েছেন, আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন রাষ্ট্রপতি। রাশিয়ার বিদেশ মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা জঙ্গিহানার নিন্দা করে বলেন, “সকল আন্তর্জাতিক সম্প্রদায়ের অবশ্যই এই জঘন্য অপরাধের নিন্দা করা উচিত।” ইতিমধ্যেই টাস্ক ফোর্স গঠন করে জঙ্গিহানার তদন্ত শুরু করেছে সে দেশের পুলিশ। হামলার নিন্দা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার ‘এক্স (সাবেক টুইটার)’ হ্যান্ডলে মোদী লেখেন, “আমরা মস্কোতে জঙ্গি হামলার তীব্র নিন্দা করছি। নিহতদের পরিবারের জন্য আমারা প্রার্থনা করছি। এই শোকের সময়ে রাশিয়ার সরকার এবং জনগণের পাশে রয়েছে ভারত।” এই হামলার নিন্দা করেছে চিন এবং পশ্চিমি শক্তিগুলিও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সর্বশেষ ভিডিয়ো
Advertisement