International Travel

বিদেশে ছুটি কাটিয়ে গত এক বছরে ৮০০০ কোটি টাকা খরচ করেছেন ভারতীয়রা, জানাল আরবিআই

ভারতীয়দের মধ্যে বিদেশে গিয়ে ছুটি কাটানোর প্রবণতা চোখে পড়ার মতো বেড়েছে। এই নিয়ে সমপ্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে রিসার্ভ ব্যাঙ্ক। কী ছিল তাতে?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:০৭
symbolic image of travel.

বিদেশে ভ্রমণকারী ভারতীয়ের সংখ্যা প্রায় ১৩৭ শতাংশ বেড়েছে। ছবি: শাটারস্টক।

এক বছরে ৮০০০ কোটি টাকা শুধু বিদেশে বেড়াতে গিয়েই!

ভারতীয় নাগরিকদের মধ্যে বিদেশে ঘুরতে যাওয়ার চল বেড়েছে। তা নিয়ে কথা হয়েই থাকে। এ বার সেই আন্দাজে সিলমোহর দিল রিজ়ার্ভ ব্যাঙ্ক। জানানো হয়েছে, বিদেশে ভ্রমণের জন্য ২০২২-২৩ অর্থ বর্ষের প্রথম ন’মাসে প্রায় ১০ বিলিয়ান ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৮২৭৫ হাজার কোটি টাকা) খরচ করেছেন ভারতীয়রা। রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) তথ্য অনুসারে, ২০২২-এর এপ্রিল থেকে ডিসেম্বর মাসের মধ্যে ভারতীয়রা মোট ৯.৯৪৭ বিলিয়ন ডলার খরচ করেছেন বিদেশে ছুটি কাটানোর জন্য। কোভিড মহামারির আগে এই টাকার পরিমাণ ছিল প্রায় ৭ বিলিয়ান ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৫,৮০০ হাজার কোটি টাকা)।

Advertisement

আরবিআই-এর রিপোর্ট অনুযায়ী, কেবল ২০২২-এর ডিসেম্বর মাসেই ভারতীয়রা বিদেশে ঘুরতে যাওয়ার জন্য মোট ১. ১৩৭ বিলিয়ান ডলার খরচ করেছেন।

symbolic image of travel.

২০২২-এর এপ্রিল থেকে ডিসেম্বর মাসের মধ্যে ভারতীয়রা মোট ৯.৯৪৭ বিলিয়ন ডলার খরচ করেছেন বিদেশে ছুটি কাটানোর জন্য। ছবি: শাটারস্টক।

ভারতীয়দের মধ্যে বিদেশে গিয়ে ছুটি কাটানোর প্রবণতা চোখে পড়ার মতো বেড়েছে। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালের জানুয়ারি থেকে নভেম্বর মাসের মধ্যে ১ কোটি ৮০ লক্ষ ভারতীয় বিদেশে ভ্রমণ করেছেন। ২০২১ সালে সেই সংখ্যাটা ছিল প্রায় ৭৭ লক্ষের কাছাকাছি। বিদেশে ভ্রমণকারী ভারতীয়ের সংখ্যা প্রায় ১৩৭ শতাংশ বেড়েছে। কোভিডের পর ভারতের অর্থনৈতিক মন্দা চলাকালীন বিদেশে ভ্রমণকারীর এই সংখ্যাটা বেশ চমকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement