Travel hacks

ছুটিতে ঘুরতে যাচ্ছেন? গরমের মরসুমে শরীর চাঙ্গা রাখতে হলে কিছু নিয়ম ভুললে বিপদ

সাময়িক আনন্দ যেন অসুস্থতার কারণ হয়ে না দাঁড়ায়। অল্প ক’দিনের জন্য তাপমাত্রা কমলেও, আবার বাড়বে। ফলে সামান্য অনিয়ম কিন্তু শরীর খারাপের কারণ হয়ে উঠতে পারে। তাই বেড়াতে গিয়েও কয়েকটি নিয়ম মেনে চলুন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৪ ১৯:১৭
ঘুরতে গিয়েও শরীরের সঙ্গে আপস নয়।

ঘুরতে গিয়েও শরীরের সঙ্গে আপস নয়। ছবি: সংগৃহীত।

সারা বছরই নির্দিষ্ট রুটিন মেনে চলতে পছন্দ করেন অনেকেই। কিন্তু বেড়াতে গেলে সেই নিয়মে কিছুটা হলেও ভাটা পড়ে। গরমের ছুটিতে অনেকেরই কাছেপিঠে ঘুরতে যাওয়ার পরিকল্পনা রয়েছে। বেড়াতে গিয়ে একটু অনিয়ম হয়েই যায়। খাওয়াদাওয়া থেকে ঘুম— সব কিছুতেই। তবে সাময়িক আনন্দ যেন অসুস্থতার কারণ হয়ে না দাঁড়ায়। অল্প ক’দিনের জন্য তাপমাত্রা কমলেও, আবার বাড়বে। তার উপর গরমের জায়গা থেকে শীতল জায়গায় গেলে সতর্ক থাকতে হয়, অন্য ভাবে। সামান্য অনিয়ম কিন্তু শরীর খারাপের কারণ হয়ে উঠতে পারে। তাই বেড়াতে গিয়েও কয়েকটি নিয়ম মেনে চলুন।

Advertisement

১. ঘুরতে যেখানেই যান না কেন, অনিয়ম তো হবেই। বিশেষ করে ঠান্ডার জায়গায় গেলে অনেকেরই জল খাওয়ার কথা মনে থাকে না। অনেকে বাইরের শৌচালয় ব্যবহার করবেন না বলে জল কম খান। শরীরে জলের ঘাটতি কিন্তু বড় বিপদ ডেকে আনতে পারে। ঘুরতে গিয়ে অসুস্থ হতে না চাইলে, জলের সঙ্গে আপস না করাই ভাল।

২. শরীর সুস্থ রাখতে প্রতি দিন পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন। বাইরে ঘুরতে গেলে ভুলভাল খাওয়াদাওয়া হয়েই থাকে। রেস্তরাঁর খাবার, বাইরের তেলজাতীয় বা মশলাদার খাবার, ভাজাভুজি বাদ যায় না কিছুই। তবে বেড়াতে গিয়ে, বিশেষ করে গরমের সময়, সে সবে একটু রাশ না টানলে কিন্তু পেটের সমস্যা হবেই হবে। তাই বুঝেশুনে খাওয়াদাওয়া করতে হবে।

গরমে সুস্থ থাকতে বেশি ভারী জামাকাপড় না পরাই ভাল।

গরমে সুস্থ থাকতে বেশি ভারী জামাকাপড় না পরাই ভাল।

৩. শরীরের পাশাপাশি গ্রীষ্মকালে ত্বকের যত্ন নেওয়ারও সমান প্রয়োজনীয়তা রয়েছে। রোদে বার হওয়ার আগে সানস্ক্রিন মেখে নিন। নিয়মিত স্নান করুন। শরীরে ঘাম জমতে দেবেন না।

৪. রোদে বাইরে বেরোনোর আগে অবশ্যই ব্যবহার করুন রোদচশমা। বাইরে থেকে ফিরে চোখে ভাল করে জলের ঝাপটা দিন। রাতে শোয়ার আগে ভাল করে চোখের নীচে লাগাতে পারেন অ্যালো ভেরা জেল। এতে চোখের নীচের রুক্ষ ভাব দূর হবে।

৫. গরমে সুস্থ থাকতে বেশি ভারী জামাকাপড় না পরাই ভাল। ঘুরতে গিয়েও নয়। হালকা সুতির জামাকাপড় পরনে থাকলে সুস্থ থাকবে শরীর। সতেজ থাকবে মন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement