T20 World Cup 2024

‘বৃষ্টি নয়, বাবরেরা নিজেরাই নিজেদের হারিয়েছে’, ভারত-পাকিস্তান এক গ্রুপে কেন? প্রশ্ন সহবাগের

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে পাকিস্তান। বাবর আজ়মদের একহাত নিয়েছেন বীরেন্দ্র সহবাগ। ভারত-পাকিস্তানকে এক গ্রুপে রাখা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৪ ১১:৫৪
cricket

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

প্রথম বার টি-টোয়েন্টি বিশ্বকাপের নক আউটে ওঠার আগেই বিদায় নিয়েছে পাকিস্তান। ফ্লরিডায় আমেরিকা-আয়ারল্যান্ড ম্যাচ ভেস্তে যাওয়ায় ভারতের পরে দ্বিতীয় দল হিসাবে সুপার ৮-এ উঠেছে আমেরিকা। পাকিস্তানের বিদায়ের জন্য অনেকেই বৃষ্টিকে দায়ী করছেন। কিন্তু ভারতের প্রাক্তন ক্রিকেটার বীরেন্দ্র সহবাগের মতে, বৃষ্টি নয়, বাবর আজ়মেরা নিজেরাই নিজেদের হারিয়েছেন। ভারত-পাকিস্তানকে এক গ্রুপে রাখা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।

Advertisement

একটি ক্রিকেট ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে পাকিস্তানের পারফরম্যান্স নিয়ে প্রশ্ন তুলেছেন সহবাগ। তিনি বলেন, “তোমরা বৃষ্টিকে কী ভাবে দায়ী করছ? যদি তোমরা জিতে যেতে, তার পরেও সুপার ৮-এ গিয়ে হারতে। তোমাদের বুঝতে হবে, প্রথম বার বিশ্বকাপে খেলা দলের বিরুদ্ধে তোমরা হারছ। কোনও ভাবেই তোমরা নক আউটে যাওয়ার যোগ্য নও। ভারতের বিরুদ্ধে তোমরা ১২০ রান তাড়া করতে পারো না। তা হলে বৃষ্টিকে কী ভাবে দোষ দাও?”

গত কয়েকটি বিশ্বকাপে ভারত ও পাকিস্তানকে একই গ্রুপে রাখছে আইসিসি। ক্রিকেটে এই ম্যাচের দিকেই সবার নজর থাকে। ব্যবসায়িক দিকের কথা মাথায় রেখে দুই দলকে এক গ্রুপে রাখে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। সব সময় সেটা হওয়া উচিত নয় বলেও মনে করেন সহবাগ।

ভারতের প্রাক্তন ক্রিকেটার বলেন, “২০০৭ সালের এক দিনের বিশ্বকাপে ভারত ও পাকিস্তান এক গ্রুপে ছিল না। দু’দলই দ্বিতীয় রাউন্ডে উঠতে পারেনি। এখন আইসিসি দুই দলকে এমন একটা গ্রুপে রাখছে, যেখান থেকে শুধু তারাই পরের রাউন্ডে যায়। এতে ক্রিকেটের মজা নষ্ট হচ্ছে। এটা হওয়া উচিত নয়।”

বিশ্বকাপ থেকে পাকিস্তান ছিটকে গেলেও পরের রাউন্ডে গিয়েছে ভারত। গ্রুপ পর্বে তিনটি ম্যাচ জিতেছেন রোহিত শর্মারা। একটি ভেস্তে গিয়েছে। আইসিসি প্রতিযোগিতায় ১১ বছরের খরা কাটাতে মরিয়া ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement