T20 World Cup 2024

চার ম্যাচে চার জয়, টি২০ বিশ্বকাপে ভারত, ইংল্যান্ডের রেকর্ডে থাবা অস্ট্রেলিয়ার

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে চারটি ম্যাচই জিতেছে অস্ট্রেলিয়া। ফলে নজির গড়েছে তারা। ভারত ও ইংল্যান্ডের রেকর্ডে থাবা বসিয়েছেন মিচেল মার্শেরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৪ ১৯:১৮
cricket

অস্ট্রেলিয়ার অধিনায়ক মিচেল মার্শ। ছবি: এক্স।

জিতেই চলেছে অস্ট্রেলিয়া। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে চারটি ম্যাচই জিতেছে তারা। ফলে নজির গড়েছে অস্ট্রেলিয়া। ভারত ও ইংল্যান্ডের রেকর্ডে থাবা বসিয়েছেন মিচেল মার্শেরা।

Advertisement

টি-টোয়েন্টিতে টানা ম্যাচ জয়ের নিরিখে ভারত ও ইংল্যান্ড এত দিন ছিল সকলের উপরে। টানা ৭টি করে ম্যাচ জিতেছিল তারা। অস্ট্রেলিয়াও টানা ৭টি ম্যাচ জিতল। অর্থাৎ, অস্ট্রেলিয়া যদি সুপার ৮-এ নিজেদের প্রথম ম্যাচ জেতে তা হলেই টানা জয়ের তালিকায় ভারত ও ইংল্যান্ডকে টপকে শীর্ষে চলে যাবে তারা।

শুরুটা হয়েছিল ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে। প্রথম ম্যাচে নিউ জ়িল্যান্ডের কাছে হেরেছিল অস্ট্রেলিয়া। তার পরে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড ও আফগানিস্তানকে হারিয়েছিল তারা। ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গিয়েছিল। কিন্তু নেট রানরেটে সেমিফাইনালে উঠতে পারেনি অস্ট্রেলিয়া। গত বার টানা তিন জয়ের পরে এ বার ইংল্যান্ড, ওমান, নামিবিয়া ও স্কটল্যান্ডকে হারিয়ে টানা ৭টি ম্যাচ জিতেছে অস্ট্রেলিয়া।

২০১০ থেকে ২০১২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঠে টানা ৭টি ম্যাচ জিতেছিল ইংল্যান্ড। ভারত সেই কীর্তি করেছিল ২০১২ থেকে ২০১৪ সালের বিশ্বকাপের মাঝে। এ বার ২০২২ থেকে ২০২৪ সালের বিশ্বকাপের মাঝে সেই কীর্তি করলেন মার্শেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement