Pakistan Cricket Board

বিশ্বকাপে বিদায়, কোপ পড়ার সম্ভাবনা বাবরদের বেতনে, আরও এক শাস্তির কথা ভাবছে পাক বোর্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে পাকিস্তান। বাবর আজ়মদের খেলায় ক্ষুব্ধ সে দেশের বোর্ড। জোড়া শাস্তির মুখে পড়তে হতে পারে পাকিস্তানের ক্রিকেটারদের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ১৯:২৬
football

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আরও এক বার বিশ্বমঞ্চে ব্যর্থ পাকিস্তান ক্রিকেট দল। টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে তারা। বাবর আজ়মদের খেলায় ক্ষুব্ধ সে দেশের বোর্ড। জোড়া শাস্তির মুখে পড়তে হতে পারে পাকিস্তানের ক্রিকেটারদের।

Advertisement

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, পাকিস্তানের ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি খতিয়ে দেখা হবে। বেতন কমতে পারে বাবরদের। তা ছাড়া পাকিস্তানের ক্রিকেটারদের বিদেশি লিগে খেলা নিয়েও কড়াকড়ি করতে পারে মহসিন নকভির নেতৃত্বাধীন বোর্ড।

সংবাদ সংস্থা পিটিআইকে পাকিস্তান ক্রিকেট বোর্ডের এক আধিকারিক বলেন, “নকভিকে পাকিস্তানের কয়েক জন প্রাক্তন ক্রিকেটার পরামর্শ দিয়েছেন ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি আরও এক বার খতিয়ে দেখতে। যে পারিশ্রমিক তাঁরা পান, সেই অনুযায়ী দেশের হয়ে খেলতে পারছেন কি না তা খতিয়ে দেখা হবে। প্রয়োজন পড়লে ক্রিকেটারদের বেতন কমানো হতে পারে।”

গত বছর পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান জ়াকা আশরফ ক্রিকেটারদের বেতন বেশ খানিকটা বাড়িয়েছিলেন। তা ছাড়া আইসিসি থেকে পাকিস্তান ক্রিকেট বোর্ড লভ্যাংশ বাবদ যে অর্থ পায় তার একটা অংশও বাবরদের দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। চলতি বিশ্বকাপ শুরুর আগে নকভিও ঘোষণা করেছিলেন যে বাবরেরা চ্যাম্পিয়ন হলে প্রত্যেককে আর্থিক পুরস্কার দেওয়া হবে। কিন্তু হতাশ করেছে পাকিস্তান ক্রিকেট দল।

বিদেশি লিগে খেলার ক্ষেত্রেও কড়াকড়ি করবে পাক বোর্ড। বর্তমান নিয়ম অনুযায়ী পাকিস্তান সুপার লিগ বাদে বিশ্বের যে কোনও দু’টি লিগে খেলার ছাড়পত্র দেওয়ার কথা বাবরদের। কিন্তু অনেক সময় ক্রিকেটারদের বাড়তি লিগে খেলারও ছাড়পত্র দেওয়া হয়। সেটা যাতে না হয় সে দিকে লক্ষ্য রাখবে বোর্ড। দেশের হয়ে খেলা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ, এটা মনে করিয়ে দেওয়ার জন্যই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইতিমধ্যেই সেই কাজ শুরু করে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। বিশ্বকাপের পরে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলার কথা ছিল আজ়ম খান ও সাইম আয়ুবের। তাঁদের ছাড়পত্র দেওয়া হয়নি। ইংল্যান্ডের ভাইটালিটি ব্লাস্ট ও দ্য হান্ড্রেডে খেলার ছাড়পত্র চেয়েছিলেন উসামা মির। তাঁকেও ছাড়পত্র দেওয়া হয়নি। বাকি ক্রিকেটারদের ক্ষেত্রেও নজর রাখার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement