Rebecca Cheptegei

পুড়িয়ে মেরেছিলেন প্রেমিক, অলিম্পিয়ান রেবেকাকে শ্রদ্ধা প্যারিসের, শহরের ক্রীড়াঙ্গন হবে অ্যাথলিটের নামে

প্যারিস অলিম্পিক্সে অংশ নেওয়ার কয়েক দিন পর পারিবারিক বিবাদে অগ্নিদগ্ধ হন উগান্ডার অ্যাথলিট রেবেকা। গত বৃহস্পতিবার তাঁর মৃত্যু হয়। তাঁকে সম্মানিত করতে চলেছে প্যারিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৩০
Picture of Rebecca Cheptegei

রেবেকা শেপেতেগেই। ছবি: এক্স (টুইটার)।

প্যারিস অলিম্পিক্সে মহিলাদের ম্যারাথনে অংশ নেওয়া রেবেকা শেপেতেগেইয়ের মৃত্যু হয়েছে গত বৃহস্পতিবার। বিবাদের জেরে তাঁর প্রেমিকই গায়ে পেট্রল ঢেলে আগুন লাগিয়ে দেন গত সপ্তাহে। প্রয়াত ক্রীড়াবিদকে সম্মানিত করার সিদ্ধান্ত নিল অলিম্পিক্সের শহর।

Advertisement

প্যারিসের একটি ক্রীড়াঙ্গনের নাম উগান্ডার অ্যাথলিটের নামে করার সিদ্ধান্ত নিয়েছেন অলিম্পিক্স কমিটির কর্তারা। ৩৩ বছরের অ্যাথলিটের শরীরের ৮০ শতাংশ অগ্নিদগ্ধ হয়ে গিয়েছিল। ভর্তি করানো হয়েছিল কেনিয়ার একটি হাসপাতালে। কিন্তু চিকিৎসকেরা শেষরক্ষা করতে পারেননি।

প্যারিস অলিম্পিক্সের ম্যারাথনে অংশগ্রহণের মাত্র এক সপ্তাহ পরেই রেবেকার মৃত্যু হয়েছে। প্যারিসে এখন চলছে প্যারালিম্পিক্স। স্বভাবতই শোকের ছায়া নেমে এসেছে। প্যারিসের মেয়র অ্যানে হিদালগো বলেছেন, ‘‘প্যারিস কখনও রেবেকার কথা ভুলে যাবে না।’’ তিনি আরও বলেছেন, ‘‘আমরা শহরের একটি ক্রীড়াঙ্গন রেবেকার নামে করার সিদ্ধান্ত নিয়েছি। যাতে ওর স্মৃতি এবং মর্মান্তিক পরিণতির কথা আমরা সব সময় মনে রাখতে পারি। আশা করি, এই উদ্যোগ নারী-পুরুষের সমানাধিকারের বার্তাকে আরও শক্তিশালী করবে।’’

প্যারিস অলিম্পিক্সে মহিলাদের ম্যারাথনে ৪৪তম স্থানে শেষ করেন উগান্ডার অ্যাথলিট রেবেকা। কেনিয়ার এনডেবেসে নিজের বাড়িতেই ঘটনাটি ঘটেছে। গত রবিবার সন্তানদের নিয়ে গির্জায় প্রার্থনা করতে গিয়েছিলেন রেবেকা। ফেরার পর তাঁর সঙ্গে ঝগড়া শুরু করেন প্রেমিক ডিকসন এনডিয়েমা মারানগাশ। যে জমিতে তাঁদের বাড়ি, সেই জমির মালিকানা নিয়ে বিবাদ শুরু হয়। ঝগড়া কিছু ক্ষণ চলার পরে আচমকাই রেবেকার গায়ে পেট্রল ঢেলে দেন মারানগাশ। তার পরে আগুন লাগিয়ে দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement