Paris Olympics 2024

‘ও যে ভাবে খেলেছে তা বিশ্বাসই হয় না’, বাতিল হওয়া বিনেশকে কুর্নিশ সোনাজয়ী সারার

বিনেশের বিরুদ্ধে ফাইনালে তাঁর খেলার কথা থাকলেও ভারতীয় কুস্তিগির বাতিল হওয়ায় সেই মুহূর্ত আসেনি। তবে সোনা জিতে বিনেশের প্রশংসা করলেন সারা হিল্ডারব্রান্ট।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ২১:৩৬
sports

বিনেশ ফোগাট। — ফাইল চিত্র।

সব ঠিক থাকলে মেয়েদের ৫০ কেজি ফ্রিস্টাইল কুস্তিতে ভারতের বিনেশ ফোগাটের বিরুদ্ধে নামার কথা ছিল তাঁর। কিন্তু ম্যাচের দিন সকালেই জানতে পারেন, বিনেশকে বাতিল করা হয়েছে। তবে যে ভাবে বিনেশ ফাইনালে উঠেছেন, তাকে কুর্নিশ জানালেন সারা হিল্ডারব্রান্ট। বিনেশের বিভাগে তিনিই সোনা জিতেছেন।

Advertisement

ফাইনালের দিন সকালে ওজন মাপতে গিয়ে সারা বুঝতে পারেন, কিছু একটা হয়েছে। পরে শোনেন, ওজন বেশি হওয়ায় বিনেশ বাতিল হয়ে গিয়েছেন। তার পর একটি ফোন আসে। যেখানে বলা হয়, সারা সোনা জিতেছেন। এক ঘণ্টা পরে আবার জানানো হয়, তাঁকে নামতে হবে সোনাজয়ের ম্যাচে। সেই ম্যাচও জেতেন তিনি।

সেই দিনের কথা ভুলতে পারছেন না সারা। আমেরিকার কুস্তিগির এক ওয়েবসাইটে বলেছেন, “আমরা সব সময়ে অপ্রত্যাশিত কিছুর জন্য তৈরি থাকি। সে দিন যা হয়েছিল বিশ্বাসই হয় না। দিনটা দারুণ কেটেছিল বিনেশের। অবিশ্বাস্য সব ম্যাচ জিতেছিল। ভাবতেই পারেনি এমন কিছু হতে পারে। এ ভাবে অলিম্পিক্স শেষ হওয়ার কথা স্বপ্নেও ভাবেনি।”

সারা আরও বলেছেন, “ওর কথা ভেবে দুঃখই হচ্ছে। বিপক্ষ হিসাবে দারুণ। অসাধারণ কুস্তিগির। খারাপ লাগছে। কিন্তু যা হয়েছে তা আমাদের জীবনেরই অংশ। আমি সব সময় চেষ্টা করি যাতে ওজন নিয়ন্ত্রণে থাকে। অনেক পরিশ্রম করি এটা নিয়ে। দিনের শেষে সেটা কাজে লাগে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement