IPL 2024

২২৩ রান করেও হার, ‘ডেথ ওভার’-এ কী সমস্যা? রবিবার ইডেনে নামার আগে জানালেন নাইট পেসার

রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে জয়ের মুখ থেকে হারতে হয়েছে কলকাতা নাইট রাইডার্সকে। কেন ২২৩ রান করেও হারলেন তাঁরা, ব্যাখ্যা কেকেআরের পেসারের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১৭:৩৯
cricket

দলের হারে হতাশ কেকেআরের প্রধান কোচ চন্দ্রকান্ত পণ্ডিত (বাঁ দিকে) ও মেন্টর গৌতম গম্ভীর। ছবি: আইপিএল।

রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে ২২৩ রান করেছিল কলকাতা নাইট রাইডার্স। তার পরেও শেষ ওভারে হারতে হয়েছে তাদের। কেন জেতার মুখ থেকে ম্যাচ তাঁরা হেরে গেলেন তার ব্যাখ্যা দিলেন কেকেআরের পেসার বৈভব অরোরা।

Advertisement

রবিবার ইডেনে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে খেলতে নামবে কেকেআর। ম্যাচের আগের দিন নাইট পেসার বৈভব অরোরাকে সাংবাদিক বৈঠকে প্রশ্ন করা হয়, ২২৩ রান করেও কেন রাজস্থানের কাছে হারলেন তাঁরা? জবাবে বৈভব বলেন, “এখন ক্রিকেট অনেক বদলে গিয়েছে। মাঠ ছোট হয়ে গিয়েছে। রাতে শিশির পড়ছে। তাই ২০০-র বেশি রান করেও হারতে হচ্ছে। আমরা কিছু ভুল করেছিলাম। বাটলার দুর্দান্ত ব্যাট করেছে। শেষ পর্যন্ত টিকে থেকেছে। ওকে আমরা আউট করতে পারিনি। আমরা যে পরিকল্পনা করেছিলাম তা মাঠে ঠিকমতো করতে পারিনি। তাই হেরেছি।” সেই কারণেই তাঁরা ঠিক করেছেন, প্রথমে ব্যাট করলে যত বেশি সম্ভব রান করতে। বৈভব বলেন, “আমরা ঠিক করেছি প্রথমে ব্যাট করলে ২৩০-২৪০ রান করতে। তা হলে কিছুটা অতিরিক্ত রান থাকবে। তাতে বোলারদের সুবিধা হবে।”

রাজস্থানের বিরুদ্ধে শেষ ৬ ওভারে (ডেথ ওভার) ৯৬ রান দিয়েছেন নাইট বোলারেরা। ডেথ ওভারে কেন বল করতে সমস্যা হচ্ছে তাঁদের? জবাবে বৈভব বলেন, “ডেথ ওভারে বল করার নির্দিষ্ট পরিকল্পনা আমাদের থাকে। লখনউয়ের বিরুদ্ধে সেই পরিকল্পনা কাজে লাগিয়েছিলাম। কিন্তু রাজস্থানের বিরুদ্ধে পারিনি। চেষ্টা করব বেঙ্গালুরুর বিরুদ্ধে শেষ দিকে পরিকল্পনা অনুযায়ী বল করতে।”

ছ’টি ম্যাচের মধ্যে চারটি জিতে পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে কেকেআর। অন্য দিকে সাতটি ম্যাচের মধ্যে একটি জিতে শেষে বেঙ্গালুরু। তাই কেকেআরের কাছে ভাল সুযোগ রবিবার জিতে ১০ পয়েন্টে যাওয়ার। তবে বেঙ্গালুরুকে হালকা ভাবে নিচ্ছে না কেকেআর। প্রত্যেকের জন্য আলাদা করে পরিকল্পনা করেছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement