IPL 2024

শ্রেয়সকে ছেড়ে বিপক্ষ অধিনায়ককে পরামর্শ! আইপিএলে কোন দলের মেন্টর ভুলে গেলেন কেকেআরের গম্ভীর?

আগামী রবিবার কেকেআরের প্রতিপক্ষ রাজস্থান রয়্যালস। তবু শ্রেয়সকে ছেড়ে গম্ভীর পড়েছেন সঞ্জুকে নিয়ে। প্রতিপক্ষ দলের অধিনায়ককে বিশেষ কিছু পরামর্শও দিয়েছেন কেকেআর মেন্টর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ১৮:০৫
Picture of Gautam Gambhir

গৌতম গম্ভীর। — ফাইল চিত্র।

আইপিএলের লিগ পর্বে কেকেআরের শেষ ম্যাচের আগে সঞ্জু স্যামসনের দিকে নজর গৌতম গম্ভীরের। শ্রেয়স আয়ারকে ছেড়ে রাজস্থান রয়্যালসের অধিনায়ককে বিশেষ পরামর্শ দিলেন কেকেআর মেন্টর।

Advertisement

আসলে ক্রিকেটার এবং প্রাক্তন ক্রিকেটারদের ভাবনায় ঢুকে পড়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সে দিকে নজর রেখেই সঞ্জুকে পরামর্শ দিয়েছেন গম্ভীর।

আইপিএলে ভাল পারফর্ম করার সুবাদে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে জায়গা করে নিয়েছেন সঞ্জু। গম্ভীরের পর্যবেক্ষণ অনুযায়ী ভাল ফর্মে থাকা সঞ্জুকে আরও ধারাবাহিক হতে হবে। বিশেষ করে দেশের জার্সিতে মাঠে নামলে আরও বেশি দায়িত্ব নেওয়া উচিত রাজস্থান রয়্যালস অধিনায়কের। গম্ভীর মনে করছেন, আন্তর্জাতিক ক্রিকেটে ছাপ ফেলার জন্য এটাই সঞ্জুর জন্য উপযুক্ত সময়।

গম্ভীরের মতে, সঞ্জু এখন যথেষ্ট অভিজ্ঞ। শুধু দেশের হয়ে খেলা নয়, ওর উচিত এখন দেশকে জয় এনে দেওয়া। রাজস্থান অধিনায়কের উদ্দেশ্যে কেকেআর মেন্টর বলেছেন বলেছেন, ‘‘তুমি বিশ্বকাপের দলে নির্বাচিত হয়েছ। এই সুযোগ তোমার কাজে লাগানো উচিত। খেলার সুযোগ পেলে ভারতকে ম্যাচ জেতানোর দায়িত্ব নিতে হবে। আন্তর্জাতিক ক্রিকেটে তুমি এখন যথেষ্ট অভিজ্ঞ। এখন আর নতুন ক্রিকেটার নও। এর থেকে বেশি অপেক্ষা করা যায় না।’’ গম্ভীর আরও বলেছেন, ‘‘সঞ্জু আগে যথেষ্ট আন্তর্জাতিক ক্রিকেট খেলেছে। আইপিএলে দারুণ পারফর্ম করছে। বিশ্বকাপে খেলার সুযোগ পেতেই পারে। আশা করব সঞ্জু প্রমাণ করে দেবে, আন্তর্জাতিক পর্যায়ে ও বেমানান নয়। বিশ্বকাপের মঞ্চ খুব গুরুত্বপূর্ণ। এই ধরনের বড় প্রতিযোগিতায় ভাল খেলতে পারলে গোটা বিশ্বের নজরে পড়ার সুযোগ থাকে। সুযোগটা সঞ্জুর কাজে লাগানো উচিত।’’

সঞ্জুর নেতৃত্ব, উইকেট রক্ষার পাশাপাশি ব্যাটিং নিয়েও উচ্ছ্বসিত গম্ভীর। তিনি মনে করেন, নেতৃত্বের অভিজ্ঞতা সঞ্জুকে ব্যাটার হিসাবে আরও পরিণত করেছে। গম্ভীর বলেছেন, ‘‘এক ক্রিকেটার কেমন মানের, সেটা বুঝতে আমার বেশি সময় লাগে না। ৫ মিনিট যথেষ্ট। খেলা দেখলেই বুঝতে পারি সংশ্লিষ্ট ক্রিকেটার কতটা দক্ষ। মানসিক ভাবে প্রতি দিন পরিণত হওয়ার সুযোগ থাকে। ক্রিকেটীয় দক্ষতা বৃদ্ধির সুযোগও থাকে। এই দু’ক্ষেত্রে এগোতে না পারলে এক জায়গায় আটকে যেতে হয়। ও ভাবে বেশি দিন জায়গা ধরে রাখা যায় না। সঞ্জুর ফিটনেস ভাল হয়েছে। উইকেট রক্ষায় উন্নতি হয়েছে। ভাল ব্যাট করছে। বড় শট নিতেও সমস্যা হচ্ছে না। ভাল নেতৃত্বও দিচ্ছে। সব মিলিয়ে সঞ্জু এখন অনেক পরিণত। অধিনায়কের দায়িত্বে থাকলে নিজের পারফরম্যান্সের মূল্যায়ন করা অনেক সহজ হয়। আরও ভাল ব্যাটার হয়ে ওঠার সুযোগ থাকে। আশা করি আইপিএলে সফল নেতৃত্বের প্রভাব বিশ্বকাপে সঞ্জুর ব্যাটে দেখতে পাব।’’

গম্ভীর বোঝাতে চেয়েছেন, যোগ্য হিসাবেই টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে সুযোগ পেয়েছেন সঞ্জু। তবে এ বার নিজেকে আন্তর্জাতিক মঞ্চে প্রমাণ করার সময় এসে গিয়েছে। এ বারও প্রত্যাশা পূরণ করতে না পারলে সুযোগ পাওয়া কঠিন হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement