IPL 2023

আইপিএলে দিল্লির ব্যর্থতার দায় কার? নিজের ঘাড় থেকে ঝেড়ে ফেললেন সৌরভদের দলের কোচ!

এ বারের আইপিএলে ব্যর্থ দিল্লি ক্যাপিটালস। সৌরভ গঙ্গোপাধ্যায়দের দলের ব্যর্থতার দায় কার? খারাপ মরসুম নিয়ে মুখ খুললেন দিল্লির প্রধান কোচ রিকি পন্টিং। কী বললেন তিনি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ১৫:২২
Ricky Ponting and Sourav Ganguly

দিল্লি ক্যাপিটালসের ডাগআউটে বসে দলের ব্যর্থতা দেখতে হয়েছে রিকি পন্টিং ও সৌরভ গঙ্গোপাধ্যায়কে। —ফাইল চিত্র

এ বারের আইপিএলে প্রথম দল হিসাবে প্লে-অফের লড়াই থেকে ছিটকে গিয়েছে দিল্লি ক্যাপিটালস। দলের ‘ডিরেক্টর অফ ক্রিকেট’ হিসাবে সৌরভ গঙ্গোপাধ্যায় ও প্রধান কোচের ভূমিকায় রিকি পন্টিং থাকার পরেও ভাল খেলতে পারেনি দল। এই ব্যর্থতার দায় কার? নিজের ঘাড়ে দায় নিলেন না দলের প্রধান কোচ পন্টিং। তা হলে কাকে দায়ী করলেন তিনি?

পঞ্জাব কিংসকে হারিয়ে শেষ বেলায় সমর্থকদের কিছুটা হলেও আনন্দ দিয়েছে দিল্লি। সেই ম্যাচের পরে পন্টিং বলেছেন, ‘‘আমরা বেশ কয়েক জন গুরুত্বপূর্ণ ক্রিকেটারকে পাইনি। ঋষভ পন্থ চোটে রয়েছে। মিচেল মার্শ বিয়ের জন্য দেশে ফিরে গিয়েছিল। আনরিখ নোখিয়েও ব্যক্তিগত কারণে বেশ কয়েক দিন দেশে গিয়েছিল। সেই কারণে গোটা মরসুম জুড়ে প্রথম একাদশ ঠিক করতেই কেটে গেল। সঠিক কম্বিনেশন খুঁজে পেলাম না।’’

Advertisement

ঘরের মাঠ নিয়েও অভিযোগ রয়েছে পন্টিংয়ের। তাঁর মতে, ঘরের মাঠের সুবিধা অন্য সব দল যে ভাবে পেয়েছে সে ভাবে তাঁরা পাননি। পন্টিং বলেছেন, ‘‘ঘরের মাঠে সবাই নিজেদের শক্তি অনুযায়ী পিচ তৈরি করেছে। কিন্তু আমরা যে কয়েকটা ম্যাচ খেলেছি, সেখানে বার বার পিচের বদল হয়েছে। আমরা নিজেরাই পিচ দেখে অবাক হয়ে গিয়েছি। প্রতিপক্ষ সেই সুবিধা পেয়েছে। তার ফলে আমাদের শক্তি অনুযায়ী খেলতে পারিনি।’’ ঘরের মাঠে এখনও পর্যন্ত ৬টি ম্যাচ খেলেছে দিল্লি। তার মধ্যে ৪টি ম্যাচে হেরেছে তারা। জিতেছে ২টি ম্যাচ। সেই কারণেই হয়তো ঘরের মাঠের পিচকে দায়ী করেছেন পন্টিং।

ম্যাচের মধ্যে গুরুত্বপূর্ণ সময়ে ভুল করার খেসারত তাঁদের দিতে হয়েছে বলে স্বীকার করে নিয়েছেন পন্টিং। সৌরভদের দলের কোচ বলেছেন, ‘‘যে রকম ভেবেছিলাম, মরসুম সে ভাবে কাটল না। ব্যাটিং প্রত্যাশা অনুযায়ী হয়নি। বোলিং ভাল হয়েছে। কিন্তু গুরুত্বপূর্ণ সময়ে কিছু ভুল করেছি। তার খেসারত দিতে হয়েছে।’’

এ বারের মরসুমে খারাপ ফলের কারণে চাকরি যেতে পারে পন্টিংয়ের। ইতিমধ্যেই সৌরভকে কোচ করার দাবি উঠেছে। তবে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেয়নি দিল্লি ফ্র্যাঞ্চাইজি। তার মাঝেই নিজের ঘাড় থেকে ব্যর্থতার দায় ঝেড়ে ফেললেন পন্টিং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement