Asian Games 2023

এশিয়াডে রুপো মণিপুরের মেয়ের, ভারতকে উশুতে পদক জিতিয়ে কান্নায় ভেঙে পড়লেন রোশিবিনা

বৃহস্পতিবার উশুতে ভারতকে রুপো এনে দিলেন মণিপুরের রোশিবিনা দেবী। মহিলাদের ৬০ কেজি বিভাগে ফাইনালে রুপো পান তিনি। রুপো পেয়ে কান্নায় ভেঙে পড়েন মণিপুরের মেয়ে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৪১
asian games

রোশিবিনা দেবী। ছবি: পিটিআই

এশিয়ান গেমসে বৃহস্পতিবার উশুতে ভারতকে রুপো এনে দিলেন মণিপুরের রোশিবিনা দেবী। মহিলাদের ৬০ কেজি বিভাগে ফাইনালে রুপো পান তিনি। উশুর দু’টি রাউন্ডেই চিনের উ শিয়াওয়ের কাছে হারেন তিনি। রুপো পেয়ে কান্নায় ভেঙে পড়েন মণিপুরের মেয়ে।

Advertisement

চিনের প্রতিযোগীর বিরুদ্ধে লড়া সহজ ছিল না রোশিবিনার। শুরু থেকেই প্রতিপক্ষের পা ধরে মাটিতে ফেলে দেওয়ার চেষ্টা করেন তিনি। কিন্তু শিয়াওকে ফেলতে পারেননি তিনি। ফলে প্রথম রাউন্ডে শিয়াওকে জয়ী ঘোষণা করেন বিচারকেরা। দ্বিতীয় রাউন্ডের শুরুতেই অবশ্য শিয়াওকে ফেলে দেন রোশিবিনা। সোনা জেতার জন্য দ্বিতীয় রাউন্ড জেতা দরকার ছিল রোশিবিনার। কিন্তু রাউন্ডের শেষ দিকে শিয়াওয়ের কয়েকটা লাথ তাঁকে পয়েন্ট এনে দেয়। সেই রাউন্ডেও শিয়াওকে জয়ী ঘোষণা করেন বিচারকেরা। ফলে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয় রোশিবিনাকে।

দেশের জন্য পদক জিতে কান্নায় ভেঙে পড়েন মণিপুরের ক্রীড়াবিদ। মণিপুরে হিংসার জেরে মে মাস থেকে বাড়ি ফেরেননি রোশিবিনা। এমনকি অনুশীলনে যাতে কোনও সমস্যা না হয় তার জন্য পরিবারের লোকেদের সঙ্গে তাঁর কথা বলাও নিষেধ ছিল। পদক জিতে অবশেষে পরিবারের সঙ্গে কথা হয় রোশিবিনার। তার পরেই কান্নায় ভেঙে পড়েন তিনি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রুপো পেয়ে সন্তুষ্ট নন রোশিবিনা। তাঁর লক্ষ্য সোনা। খেলা শেষে তিনি বলেন, ‘‘সোনা জিততে পারলাম না বলে খারাপ লাগছে। আরও পরিশ্রম করব। সোনা জিতে তার পর ছাড়ব।’’ পদক জিতে আগামীর লক্ষ্য জানিয়ে দিলেন মণিপুরের মেয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement