Chess World Cup

আনন্দের পর প্রজ্ঞানন্দ, দাবা বিশ্বকাপের ফাইনালে উঠে ইতিহাস গড়লেন ভারতের দাবাড়ু

দাবা বিশ্বকাপে ইতিহাস গড়লেন ভারতের খেলোয়াড় রমেশবাবু প্রজ্ঞানন্দ। ফাইনালে উঠে গেলেন তিনি। বিশ্বনাথন আনন্দের পর এই প্রথম ভারতের কোনও খেলোয়াড় দাবা বিশ্বকাপের ফাইনালে উঠলেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ২১:১২
chess

আর প্রজ্ঞানন্দ। — ফাইল চিত্র।

দাবা বিশ্বকাপে ইতিহাস ভারতের খেলোয়াড় প্রজ্ঞানন্দের। ফাইনালে উঠে গেলেন তিনি। বিশ্বনাথন আনন্দের পর এই প্রথম ভারতের কোনও খেলোয়াড় ফাইনালে উঠলেন। সোমবার টাইব্রেকারে বিশ্বের তিন নম্বর ফ্যাবিয়ানো কারুয়ানাকে হারালেন প্রজ্ঞানন্দ। ফাইনালে তিনি খেলবেন ম্যাগনাস কার্লসেনের বিপক্ষে।

Advertisement

বিশ্বের তিন নম্বর কারুয়ানার বিরুদ্ধে প্রজ্ঞানন্দের লড়াই মোটেই সহজ ছিল না। রবিবার প্রথম দু’টি ক্লাসিক্যাল গেম ড্র হয়েছিল। ফলে সোমবার ম্যাচ গড়িয়েছিল টাইব্রেকারে। সেখানেই জিতে গেলেন ভারতের খেলোয়াড়। তিনি ৩.৫-২.৫ পয়েন্টে জিতেছেন।

দাবা বিশ্বকাপ প্রথম আয়োজিত হয়েছিল ২০০০ সালে। এর পরে ফের এটি আয়োজিত হয় ২০০২ সালে। প্রথম দু’বারই এই বিশ্বকাপ জিতেছিলেন আনন্দ। কিন্তু তখন এটি বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপের অংশ ছিল না। ২০০৫ সাল থেকে এটি বিশ্ব দাবা প্রতিযোগিতার অংশ হয়ে যায়। তার পর থেকে প্রতি দু’বছর অন্তর এই প্রতিযোগিতা আয়োজন করা হচ্ছে। কিন্তু ফাইনালে ওঠা তো দূর, কোনও ভারতীয় খেলোয়াড় সেমিফাইনালেও পৌঁছতে পারেননি। অবশেষে সেই আক্ষেপ মিটল।

রবিবার সেমিফাইনালে কারুয়ানার মুখোমুখি হয়েছিলেন প্রজ্ঞানন্দ। প্রথম দু’টি ক্লাসিক্যাল সিরিজ় ড্র হয় ১-১ পয়েন্টে। সোমবার ছিল টাইব্রেকার। ১৮ বছরের ভারতীয় খেলোয়াড় বুদ্ধির জেরে হারিয়ে দেন আমেরিকার গ্র্যান্ড মাস্টারকে। দুই খেলোয়াড়ের স্নায়ুর যুদ্ধই আলোচনায় উঠে এসেছিল। শেষ টাইব্রেকারের আগেই এগিয়ে গিয়েছিলেন প্রজ্ঞানন্দ। শেষ টাইব্রেকে জিততেই হত কারুয়ানাকে। সেটা তিনি পারেননি। ফলে প্রজ্ঞানন্দ পৌঁছে যান ফাইনালে।

প্রজ্ঞানন্দের ফাইনালে ওঠার খবরে উচ্ছ্বসিত আনন্দ। তিনি শুরু থেকেই এই খেলার দিকে নজর রাখছিলেন এবং মাঝে মাঝেই সমাজমাধ্যমে খবর জানাচ্ছিলেন। প্রজ্ঞানন্দের জয়ের পরে তাঁর টুইট, “প্রজ্ঞা ফাইনালে! টাইব্রেকারে ফ্যাবিয়ানো কারুয়ানাকে হারিয়ে এ বার ফাইনালে ম্যাগনাস কার্লসেনের মুখোমুখি। কী অসাধারণ পারফরম্যান্স!”

বিশ্বকাপ চলাকালীনই ১৮ বছর পূর্ণ হয়েছে প্রজ্ঞানন্দের। ফাইনালে ওঠার পথে তিনি দ্বিতীয় বাছাই হিকারু নাকামুরাকে হারিয়েছে। ঐতিহ্যশালী ক্যান্ডিডেটস দাবায় তৃতীয় কনিষ্ঠতম খেলোয়াড় হিসাবে যোগ্যতা অর্জন করেছেন তিনি। ববি ফিশার এবং ম্যাগনাস কার্লসেনের পরেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement