Vinesh Phogat

আবেদন খারিজ হওয়া সত্ত্বেও এখনও অলিম্পিক্সে রুপো পেতে পারেন বিনেশ, কী ভাবে?

কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টস বা ক্যাস-এ খারিজ হয়ে গিয়েছে বিনেশ ফোগাটের রুপোর আবেদন। তবে এখনও সব আশা শেষ হয়নি বিনেশের। এখনও রুপো পেতে পারেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৭:১৪
sports

বিনেশ ফোগাট। — ফাইল চিত্র।

ক্রীড়াক্ষেত্রে সর্বোচ্চ আদালত কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টস বা ক্যাস-এ খারিজ হয়ে গিয়েছে বিনেশ ফোগাটের রুপোর আবেদন। ক্যাস জানিয়েছে, ১০০ গ্রাম বাড়তি ওজন হওয়ায় তাঁকে বাতিল করে ঠিক কাজই করেছে আন্তর্জাতিক কুস্তি সংস্থা। তবে এখনও সব আশা শেষ হয়নি বিনেশের। এখনও রুপো পেতে পারেন তিনি।

Advertisement

বিনেশের আইনজীবী বিধুষপত সিংঘানিয়া জানিয়েছেন, ক্যাসের সিদ্ধান্তের বিরুদ্ধে সুইস ফেডারেল ট্রাইবুনালে আবেদন করবেন তারা। ৩০ দিনের মধ্যে আবেদন করা যাবে। যদি সুইস ফেডেরাল ট্রাইবুনাল ক্যাস-এর সিদ্ধান্ত খারিজ করে দেয়, তা হলে বিনেশকে রুপো দেওয়া হবে।

এক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে সিংঘানিয়া বলেছেন, “এখনও বিস্তারিত রায় আসেনি। স্রেফ এক বাক্যের একটা রায় আমরা হাতে পেয়েছি যেখানে বিনেশের আবেদন খারিজ হয়ে গিয়েছে। কেন আবেদন খারিজ হয়েছে বা কেন এত সময় লাগল, তার কোনও উত্তর দেওয়া হয়নি। আমরা একইসঙ্গে অবাক এবং হতাশ।”

তিনি আরও বলেন, “আশা করি ১০-১৫ দিনের মধ্যে বিস্তারিত রায়ের কপি আমরা হাতে পাব। ক্যাস-এর সিদ্ধান্তের বিরুদ্ধে ৩০ দিনের মধ্যে সুইস ফেডেরাল ট্রাইবুনালে আবেদন করা যায়। বিস্তারিত রায় হাতে আসার পর সেই ৩০ দিনের সময়সীমা শুরু হয়। হরিশ সালভে (বিনেশের আর এক আইনজীবী) আমাদের সঙ্গে রয়েছেন। উনি আমাদের পরামর্শ দেবেন। ওর সঙ্গে বসে একটি খসড়া আবেদন তৈরি করে সুইস ফেডেরাল ট্রাইবুনালে পাঠানো হবে।”

উল্লেখ্য, বিনেশের আবেদনের রায় ঘোষণার সময় তিন বার পিছিয়েছে ক্যাস। অবশেষে ১৪ অগস্ট সন্ধ্যার দিকে সেই রায় ঘোষণা করা হয়। তা প্রকাশ্যে আসে ভারতীয় অলিম্পিক সংস্থার সৌজন্যে।

আরও পড়ুন
Advertisement