Shakib Al Hasan

‘গণহত্যার পর নিজের দায়িত্ব এড়াতে পারে না ও’, শাকিবকে নিয়ে বললেন প্রাক্তন বোর্ডকর্তা

কোটা সংস্কার আন্দোলন এবং তার পর বাংলাদেশে হওয়া গণ অভ্যুত্থান নিয়ে কোনও কথা বলেননি শাকিব আল হাসান, এমনই অভিযোগ। তাঁর উদ্দেশে বাংলাদেশের প্রাক্তন বোর্ডকর্তা বললেন, দেশে হওয়া সাম্প্রতিক গণহত্যায় নিজের দায়িত্ব এড়িয়ে যেতে পারেন না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৬:৩৩
cricket

শাকিব আল হাসান। — ফাইল চিত্র।

কোটা সংস্কার আন্দোলন এবং তার পর বাংলাদেশে হওয়া গণ অভ্যুত্থান নিয়ে কোনও কথা বলেননি শাকিব আল হাসান, এমনই অভিযোগ। আগাগোড়া নীরবতা বজায় রেখেছেন। সে সময়ে দেশে ছিলেন না। এখন পাকিস্তানে টেস্ট সিরিজ়‌ খেলতে গিয়েছেন। সেই শাকিব আল হাসানের উদ্দেশে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রাক্তন কর্তা বললেন, দেশে হওয়া সাম্প্রতিক গণহত্যায় নিজের দায়িত্ব এড়িয়ে যেতে পারেন না।

Advertisement

বাংলাদেশের অলরাউন্ডার তথা প্রাক্তন অধিনায়ক দেশের সাংসদ ছিলেন। তবে পরিবর্তিত পরিস্থিতিতে এখন তিনিও আর সাংসদ নন। বাংলাদেশের প্রাক্তন ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাংসদকে নিয়ে মুখ খুলেছেন প্রাক্তন বোর্ডকর্তা রফিকুল ইসলাম। তিনি সংবাদ সংস্থা এএফপি-কে বলেছেন, “শাকিব একজন সাংসদ। তাই বাংলাদেশের এই গণহত্যার ব্যাপারে নিজের দায়িত্ব এড়িয়ে যেতে পারে না ও। ছাত্ররা যখন মারা যাচ্ছিল, তখন ও চুপ ছিল। ওই ছাত্রদের অনেকেই ওকে বিগ্রহ বলে মানত। সবার আগে দেশে ফিরে ওর জানানো উচিত ছিল যে কেন এত দিন নীরব ছিল।”

পাকিস্তানে টেস্ট সিরিজ়‌ খেলতে গিয়েছে বাংলাদেশ। সেই দলে রয়েছেন শাকিবও। তবে তিনি যে দলের সাংসদ ছিলেন, সেই আওয়ামী লীগ এখন আর ক্ষমতায় না থাকায় তাঁকে খেলার অনুমতি দেওয়া হবে কি না তা নিয়ে জল্পনা ছিল। যদিও শাকিব সেই ছাড়পত্র পেয়েছেন।

বাংলাদেশ বোর্ডের ডিরেক্টর ইফতিকার আহমেদ এএফপি-কে বলেছেন, “আমরা যে দল বেছেছিলাম, তা ক্রীড়া পরামর্শদাতাকে জানিয়েছিলাম। উনি শাকিবের অন্তর্ভুক্তিতে আপত্তি তোলেননি। জানিয়েছিলেন, যোগ্য ক্রিকেটারদেরই দলে সুযোগ পাওয়া উচিত।”

আরও পড়ুন
Advertisement